শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

আফজাল, টঙ্গী

কহর দরিয়াখ্যাত টঙ্গীর তুরাগ নদের তীরে আম বয়ানের মধ্যদিয়ে আজ শুক্রবার শুরু ৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ইজতেমাকে সামনে রেখে ইতিমধ্যে ময়দানের সব কাজ সম্পন্ন হয়েছে। কনকনে শীত ও ঘন কুয়াশা উপেক্ষা করে ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল এখন টঙ্গীমুখী। পুরো টঙ্গী নগরীর যেদিকে চোখ যায় শুধু টুপি-পাঞ্জাবি পরা মানুষ। আগামী ২২ জানুয়ারি রবিবার মধ্যাহ্নের আগে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমার। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও বিশ্ব ইজতেমাকে সামনে রেখে তুরাগ তীরবর্তী সুবিশাল এলাকার প্রায় ১৬০ একর জমির ওপর তাবলিগ জামাতের সদস্যদের থাকার জন্য বিশাল চটের প্যান্ডেল তৈরি করা হয়েছে। মাঠের উত্তর-পশ্চিম কোণে টিনের চালা ও ইটের গাঁথুনির দেয়াল দিয়ে নির্মাণ করা হয়েছে বিদেশি মেহমানদের আবাসন ব্যবস্থা। গতকাল দুপুর থেকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তা বিধানে বিশ্ব ইজতেমা ময়দানসহ আশপাশের এলাকায় অবস্থান নিয়েছেন। র‌্যাব, পুলিশ, আর্মড ব্যাটালিয়ন পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা ময়দানের নিরাপত্তায় নিরলস দায়িত্ব পালন করে চলেছেন। এ পর্বেও আন্তর্জাতিক নিবাসে বিদ্যুৎ, গ্যাস ও টেলিফোন সংযোগসহ আধুনিক বিভিন্ন সুবিধা রাখার সর্বাত্মক চেষ্টা করা হয়েছে। ইজতেমা মাঠে আগমনরত মুসল্লিদের সুবিধার্থে খাবার পানি, অজুখানা, গোসলখানাসহ যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে আগেই। দ্বিতীয় দফায় পুরো ইজতেমা ময়দানকে ২৬টি খিত্তায় ভাগ করা হয়েছে। আগত মুসল্লিরা তাদের জন্য নির্ধারিত খিত্তার খুঁটি নম্বর দেখে দেখে অবস্থান নিচ্ছেন।

মাস্তুরাত ও তাফাক্কুদ্র কামরা : ময়দানের উত্তর-পশ্চিম কোণে মহিলাদের জন্য মাস্তুরাত কামরা তৈরি করা হয়েছে। এখান থেকে মহিলাদের জামাতবদ্ধ করে দেশ-বিদেশে দাওয়াতি কাজে পাঠানো ও সাপ্তাহিক তালিমের তাফাক্কুদ্র এর দিক-নির্দেশনা দেওয়া হয়ে থাকে।

স্বাস্থ্যসেবা : টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মো. পারভেজ হোসেন জানান, মুসল্লিদের সুবিধার্থে সরকারিভাবে টঙ্গী হাসপাতাল ছাড়াও মুন্নু গেট, বাটা গেট ও হোন্ডা গেটে তিনটি উপ-স্বাস্থ্যসেবাকেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে। শতাধিক চিকিৎসক ছাড়াও ১৪টি অ্যাম্বুলেন্স বিশেষ সেবা দেবে।

বিনামূল্যে চিকিৎসা সেবা : ইজতেমা মাঠের উত্তরপার্শে নিউ মন্নু ফাইন কটন মিলস মাঠে টঙ্গী থানা প্রেস ক্লাব কর্তৃপক্ষ প্রতিবারের ন্যায় এবারও ইজতেমায় আগত মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ১৩ জানুয়ারি থেকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের দিন সন্ধ্যা পর্যন্ত বিশ্ব ইজতেমা ময়দানে আসা অসুস্থ ধর্মপ্রাণ মুসল্লিদের মাঝে বিনামূল্যে ভিন্ন ধরনের ওষুধ বিতরণ করবে। এ ছাড়াও টঙ্গী ওষুধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, রোটারি ক্লাব অব টঙ্গী, হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশ, ইবনে সিনা, বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ, গাজীপুর সিটি করপোরেশন, র‌্যাব, ইমাম সমিতিসহ অর্ধশতাধিক সেবামূলক প্রতিষ্ঠান তাদের তৈরিকৃত স্টলে বিনামূল্যে ওষুধ সরবরাহ করছে।

এ ব্যাপারে ইজতেমা আয়োজক কমিটির শীর্ষ মুরব্বি প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন বলেন, ময়দানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইজতেমার দ্বিতীয় পর্বে নির্দিষ্ট জেলার মুসল্লিরা আসতে শুরু করেছেন। শুক্রবার ফজরের পূর্বেই জামাতবদ্ধ মুসল্লিরা তাদের জন্য নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়ে ইবাদত-বন্দেগিতে মশগুল থাকবেন। ইনশাল্লাহ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর