Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৬
ধূলিময় প্রাঙ্গণে অস্থির দর্শক
মোস্তফা মতিহার
ধূলিময় প্রাঙ্গণে অস্থির দর্শক

প্রাণের বইমেলাকে গ্রাস করেছে ধূলি। বইপ্রেমী থেকে শুরু করে দর্শক-ক্রেতা-বিক্রেতা সবাই অস্থির হয়ে উঠেছেন ধূলির যন্ত্রণায়।

এ বিষয়ে কর্তৃপক্ষের নজর না থাকায় মেলার সৌন্দর্য  অনেকটাই ম্লান হয়েছে। গতকাল ধূলি আর ধূলি-ঝড় থেকে নিজেদের রক্ষা করতে মেলায় আসা প্রায় সবার মুখেই মাস্ক দেখা গেছে। রাজধানীর যাত্রাবাড়ী থেকে আগত শম্পা কর ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় জানান, ‘বাসা থেকে ফুরফুরে মেজাজে বের হয়েছিলাম। কিন্তু মেলায় এসেই মেজাজটাই খারাপ হয়ে গেল। প্রিয় লেখকদের পছন্দের কিছু বই কিনব বলে অনেক আশা নিয়ে এসেছিলাম। কিন্তু ধূলির অত্যাচারে বই না কিনেই বাসায় ফিরে যেতে ইচ্ছা হচ্ছে। ’ নবম দিনে গতকাল যথারীতি মেলার দ্বার খোলা হয় বিকাল ৩টায়। অন্যান্য দিন বিকাল ৫টার দিকে বইপ্রেমীদের ভিড় লক্ষ্য করা গেলেও গতকাল দ্বার খোলার পর থেকেই বইপ্রেমীরা ভিড় জমান মেলা প্রাঙ্গণে। অন্য দিনগুলোতে ক্রেতার চেয়ে দর্শনার্থীর ভিড় বেশি লক্ষ্য করা গেলেও এ দিন বেশির ভাগের হাতেই ছিল প্রিয় লেখকের বই। হুমায়ূন আহমেদ, ইমদাদুল হক মিলন, মুহম্মদ জাফর ইকবাল— এই তিন লেখকের বইয়ের চাহিদা ছিল লক্ষণীয়। আজ শিশুপ্রহর : তৃতীয় ছুটির দিনে আজ তৃতীয় শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে এ শিশুপ্রহর।  

মোস্তফা কামালের চার বই : এবারের মেলায় প্রকাশিত হলো দৈনিক কালের কণ্ঠের নির্বাহী সম্পাদক মোস্তফা কামালের চারটি বই। বইগুলো হলো : পার্ল পাবলিকেশন্স থেকে প্রকাশিত ইতিহাসভিত্তিক উপন্যাস ‘অগ্নিকন্যা’, অন্যপ্রকাশ থেকে প্রকাশিত প্রেমের উপন্যাস ‘রূপবতী’। অনন্যা প্রকাশ করেছে কিশোর গোয়েন্দা উপন্যাস ‘প্রিন্স উইলিয়ামের আংটির খোঁজে’ ও রম্য বিদ্রূপ রচনা ‘কিছু হাসি কিছু রম্য’। সৈয়দ ইকবালের দ্বিতীয় পুরুষ : সৈয়দ ইকবালের উপন্যাস দ্বিতীয় পুরুষ প্রকাশ করেছে রয়েল পাবলিশার্স (স্টল নম্বর ৩৯৩-৩৯৪)। প্রচ্ছদ করেছেন, সৈয়দ ইকবাল। মূল্য : ১১০ টাকা।

মোড়ক উন্মোচন : তাম্রলিপি প্রকাশ করেছে কিশোর মুক্তিযুদ্ধের ইতিহাস গ্রন্থ। গতকাল বিকালে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে মোড়ক উন্মোচন মঞ্চে বইটির যৌথভাবে মোড়ক উন্মোচন করেন কথাসাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল ও আনিসুল হক। এ সময় আরও উপস্থিত ছিলেন ইয়াসমিন হক, তাম্রলিপির প্রকাশক এ কে তরিকুল ইসলাম রনি, বইটির সম্পাদক ড. আমিনুর রহমান সুলতান প্রমুখ। অন্যদিকে মোড়ক উন্মোচন মঞ্চে অনন্যা থেকে প্রকাশিত গণসংগীতশিল্পী ফকির আলমগীরের  নির্বাচিত প্রবন্ধ ও ইউরোপের পথে পথে এ দুটি গ্রন্থের মোড়ক উন্মোচন করেন বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

নতুন বই : মেলায় নতুন বই এসেছে ১২৫টি। এর মধ্যে গল্প ২৪, উপন্যাস ২৭, প্রবন্ধ ৭, কবিতা ২৮, গবেষণা ২, ছড়া ৫, শিশুসাহিত্য ১, জীবনী ৩, মুক্তিযুদ্ধ ২, নাটক ২, বিজ্ঞান ১, ভ্রমণ ১, ইতিহাস ২, চিকিৎসা/স্বাস্থ্য ২, বৈজ্ঞানিক কল্পকাহিনী ১ এবং অন্যান্য বিষয়ের ওপর আরও ১৭টি বই। গতকাল প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো : পাঞ্জেরী থেকে প্রকাশিত ইমদাদুল হক মিলনের ‘ভূত বাড়ি’। পার্ল পাবলিকেশন্স থেকে লেখকের অন্য বই ‘তুমি খুব ভালো মেয়ে’। অবসর এনেছে আহসান হাবীবের ‘হুমায়ূন হিউমার এবং নিজস্ব’। জয়তী এনেছে আল মাহমুদের ‘তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি’। এ দিন ১৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।   

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় বাংলা ভাষায় ইতিহাস চর্চা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মো. মাহবুবর রহমান। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক মেসবাহ কামাল এবং ড. আশফাক হোসেন। সভাপতিত্ব করেন ইতিহাসবিদ অধ্যাপক মুনতাসীর মামুন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ফরিদা পারভীন, দিল আফরোজ রেবা, আকরামুল ইসলাম এবং পাগলা বাবলু।

এই পাতার আরো খবর
up-arrow