Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৮
অষ্টম কলাম
রোহিঙ্গাদের জন্য ত্রাণ নিয়ে এলো মালয়েশীয় জাহাজ
নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় ত্রাণবাহী মালয়েশিয়ার জাহাজ বাংলাদেশে এসেছে। ‘নটিক্যাল আলিয়া’ নামের জাহাজটি গতকাল সকালে কক্সবাজারের মহেশখালীর  সোনাদিয়া চ্যানেলের কাছে নোঙর করে।

সেখানে মালামাল খালাসে কারিগরি সুবিধার অভাব থাকায় বিকালে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে রওনা দেয় ত্রাণের এ জাহাজ। কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানিয়েছেন, মিয়ানমারের ইয়াঙ্গুন থেকে টেকনাফের সেন্ট মার্টিন দ্বীপ হয়ে সোনাদিয়া উপকূলে জাহাজটির ত্রাণ খালাসের সিদ্ধান্ত ছিল। এ জন্য সব প্রস্তুতিও নেওয়া হয়েছিল। তবে সোনাদিয়ায় ত্রাণসামগ্রী খালাসে নানা সমস্যা দেখা দেওয়ায় জাহাজটি চট্টগ্রাম বন্দরের দিকে পাঠানো হয়। আজ মালয়েশিয়া কর্তৃপক্ষের কাছ থেকে ত্রাণসামগ্রীগুলো সড়কপথে টেকনাফ ও উখিয়ায় নিয়ে যাওয়া হবে। পরে সেগুলো রেড ক্রিসেন্ট ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মাধ্যমে রোহিঙ্গাদের মধ্যে বিতরণ করা হবে।

বিদেশি সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, ৩ ফেব্রুয়ারি মালয়েশিয়া থেকে রওনা দেওয়া ত্রাণ বোঝাই এই জাহাজে আছে আট লাখ ডলার মূল্যের খাদ্যসামগ্রী, ৫০ লাখ ডলার মূল্যের কাপড়-চোপড় এবং সাড়ে তিন লাখ ডলার মূল্যের অন্যান্য জিনিস। এই জাহাজে অবস্থান করছেন ১৩টি দেশের দুই শতাধিক স্বেচ্ছাসেবক, চিকিৎসক দল ও সংবাদকর্মী। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে কাপড়-চোপড়, কম্বল, ওষুধপথ্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিস।

উল্লেখ্য, গত ৯ অক্টোবর রাখাইন রাজ্যের তিনটি পুলিশ ফাঁড়িতে হামলার ঘটনায় তিন পুলিশসহ ১৮ ব্যক্তি নিহত হন। এরপর সেখানে সন্ত্রাসবিরোধী অভিযানের নামে   সেনাবাহিনীর অত্যাচার-নির্যাতন ও দমন-পীড়নের মুখে গত চার মাসে রাখাইন রাজ্য থেকে হাজার হাজার  রোহিঙ্গা পালিয়ে আশ্রয় নেন টেকনাফ ও উখিয়ায়।

up-arrow