Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৩০
মেঘালয়ের বাইরে যেতে পারবেন সালাহউদ্দিন
কূটনৈতিক প্রতিবেদক
মেঘালয়ের বাইরে যেতে পারবেন সালাহউদ্দিন

ভারতের শিলংয়ের একটি আদালত বিএনপির নেতা সালাহউদ্দিন আহমদকে উন্নত চিকিৎসার জন্য মেঘালয়ের বাইরে যাওয়ার অনুমতি দিয়েছে। এর ফলে তিনি এখন ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যটির  বাইরে গিয়ে উন্নত চিকিৎসা নিতে পারবেন।

শিলংয়ের জেলা ও দায়রা জজ দাফিরা শতুন গতকাল এই আদেশ দেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদ বলেন, ‘৯ ফেব্রুয়ারি এ ব্যাপারে শিলংয়ের আদালতে আমার আইনজীবীর মাধ্যমে আবেদন করেছিলাম। আদেশ হয়েছে বলে শুনেছি। তবে আদেশের কপি হাতে পাইনি। কপি হাতে পাওয়ার পর কিডনিতে অস্ত্রোপচারের জন্য দিল্লির মেদান্তা হাসপাতাল কিংবা এইমস (অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস) কিংবা ভেলোরে যাওয়ার কথা ভাবছি। ’

২০১৫ সালের ১০ মার্চ উত্তরার একটি বাসা থেকে বিএনপির তৎকালীন যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমদকে কয়েক ব্যক্তি উঠিয়ে নিয়ে যান। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। ওই বছরের ১১ মে ভোরে শিলংয়ের গলফ-লিংক এলাকায় তাকে পাওয়া যায়। প্রাথমিকভাবে কয়েক দফা চিকিৎসা দিয়ে ওই বছরের জুলাই মাসে বিনা পাসপোর্টে ভারতে অনুপ্রবেশের অভিযোগে শিলংয়ের পুলিশ সালাহউদ্দিনের বিরুদ্ধে ‘ফরেনার্স অ্যাক্ট-৪৬’-এ মামলা করে।

ওই আইনে অনুপ্রবেশের অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রয়েছে।

up-arrow