Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:২৪
প্রানেরমেলা প্রতিদিন
ক্রেতাদের আগমনে সরব চারদিক
মোস্তফা মতিহার
ক্রেতাদের আগমনে সরব চারদিক

বসন্ত আর ভালোবাসার পর ছন্দপতনের আশঙ্কায় ছিলেন প্রকাশকরা। কিন্তু গতকাল ১৫তম দিনেও অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণে ছিল বসন্ত আর ভালোবাসার প্রভাব।

এবার শুরুর দিকে মেলা না জমলেও জমে ওঠার পর থেকে সফলতার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। এভাবে চলতে থাকলে এবারের মেলা সফলতার শীর্ষে উন্নীত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন কয়েকজন প্রকাশক। প্রতিদিন বসন্ত আর ভালোবাসার দিন ফিরে না এলেও বইপ্রেমীরা ফেব্রুয়ারিজুড়েই মেলায় আসবেন, গতকাল তা প্রতীয়মান হয়েছিল। ক্রেতাদের আগমনে এখন সরব গ্রন্থমেলা। দীর্ঘ সারিতে সুশৃঙ্খলভাবে দাঁড়িয়ে অগণিত বইপ্রেমীর মেলায় প্রবেশে এক অবর্ণনীয় সৌন্দর্য পরিলক্ষিত হয়। আর প্রকৃত ক্রেতার সংখ্যাই বেশি ছিল মেলাপ্রাঙ্গণে। প্রতিটি স্টলের সামনে ছিল ভিড় আর বিকিকিনিতেও ব্যস্ত ছিলেন বিক্রয়কর্মীরা। বইপ্রেমীদের এ জোয়ার যদি একুশে ফেব্রুয়ারি পর্যন্ত থাকে তাহলে অন্যান্যবারের সব সফলতাকে এবারের মেলা ছাড়িয়ে যাবে বলে মনে করেন অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা। ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল জানালেন, প্রথম দিন থেকে এখন পর্যন্ত বিক্রিতে তারা সন্তুষ্ট। তাদের প্রকাশনার বিক্রি বেড়েই চলেছে। অন্যদিকে মৃত্যুর প্রায় পাঁচ বছর পর গতকাল মেলায় হুমায়ূন আহমেদের প্রভাব লক্ষণীয় ছিল। রাজধানীর লালবাগ থেকে আগত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রাধিকা চৌধুরী জানান, শুধু হুমায়ূন আহমেদের বই কেনার জন্যই মেলায় এসেছেন। বিভিন্ন স্টল ঘুরে লেখকের পুরনো কিছু বই কিনেছেন বলেও জানান এই হুমায়ূনভক্ত। আরেক তরুণী শেখ রাজিয়া সুলতানা জানান, হুমায়ূন আহমেদ তারও প্রিয় লেখক। হুমায়ূনের বই ছাড়া অন্য কারও বই কেনেন না তিনি।

নতুন বই : বাংলা একাডেমির তথ্যকেন্দ্র থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গতকাল মেলার ১৫তম দিনে ১৪৩টি নতুন বই এসেছে এবং মোড়ক উন্মোচন মঞ্চে ৩১টির মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল প্রকাশিত উল্লেখযোগ্য বইগুলো হলো : দি ইউনিভার্সেল একাডেমি থেকে সাংবাদিক মাহফুজ উল্লাহর ‘মুক্ত জীবন রুদ্ধ প্রাণ’ ও ‘রাজপথের ছড়া’; একুশে বাংলা প্রকাশন এনেছে ড. সৈয়দ আনোয়ার হোসেনের ‘ভাষা আন্দোলন অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’, সৈয়দ শামসুল হকের ‘ফিরে এসো বাংলাদেশ’, কথাপ্রকাশ এনেছে আলম তালুকদারের ‘ডিম ডিম ভূতের ডিম’, চন্দ্রাবতী একাডেমি এনেছে সৈয়দ মন্জুরুল ইসলামের ‘বিচিত্র স্বাদের গল্প’, অনন্যা এনেছে হানিফ সংকেতের ‘বিস্ময়ের বিশ্বপথে’, মা সেরা প্রকাশনী এনেছে দেওয়ান মাসুদা সুলতানার কাব্যগ্রন্থ ‘ নীলকণ্ঠ নীলমণি’।

মোড়ক উন্মোচন মঞ্চ : গতকাল মোড়ক উন্মোচন মঞ্চে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ রচিত ‘বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার দর্শন : ডিজিটাল বাংলাদেশ অ্যান্ড সোশ্যাল চ্যালেঞ্জ’ বইটির মোড়ক উন্মোচন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘বই হচ্ছে জীবনের পালতোলা নৌকা। এ নৌকায় চড়ে এগিয়ে যাবে নতুন প্রজন্ম। যেমন করে এগিয়ে চলেছেন শেখ হাসিনা। ’ এ ছাড়া সাংবাদিক-লেখক মামুন মিজানুর রহমানের প্রথম গল্পগ্রন্থ ‘হেসে হেসে ডুবেছিল চাঁদ’-এর মোড়ক উন্মোচন করেন লেখকের বন্ধু, সহকর্মী ও ঘনিষ্ঠজনেরা। বইটি প্রকাশ করেছে চৈতন্য।

মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে হয় ‘সমর সেনের জন্মশতবার্ষিকী’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বেগম আকতার কামাল। আলোচনায় অংশ নেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত, অধ্যাপক রফিকউল্লাহ খান ও কবি পিয়াস মজিদ। সভাপতিত্ব করেন ভাষাসংগ্রামী আহমদ রফিক। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল গোলাম কুদ্দুছের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বহ্নিশিখা’ শিল্পীদের পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী সাইদুর রহমান বয়াতি, আলম দেওয়ান, রুশিয়া খানম, আনোয়ার বাউল, রণজিৎ দাস বাউল ও মমতাদাসী বাউল।

এই পাতার আরো খবর
up-arrow