Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:১৭
পোশাক শিল্পে গ্রেফতার ছাঁটাইয়ে আন্তর্জাতিক দুই সংগঠনের উদ্বেগ
প্রতিদিন ডেস্ক

পোশাকশিল্প খাতে শ্রমিক ও ইউনিয়ন নেতাদের ব্যাপকভাবে গ্রেফতার, হয়রানি ও ছাঁটাই চলছে বলে অভিযোগ করেছে শ্রমিক অধিকার বিষয়ক প্রধান সারির দুটি আন্তর্জাতিক সংগঠন। ইউনি গ্লোবাল ইউনিয়ন এবং ইন্ডাস্ট্রি অল এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে আটকদের মুক্তির দাবি জানিয়েছে।

খবর : বিবিসি বাংলা। অন্যদিকে বাংলাদেশ সরকার এসব অভিযোগ অস্বীকার করছে। মালিকদের সংগঠন বিজিএমইএও বলছে, এসব অভিযোগ পুরোটাই একতরফা। তবে বিশ্বব্যাপী শ্রমিকদের ট্রেড ইউনিয়নগুলোর প্লাটফর্ম ইউনি গ্লোবাল ইউনিয়ন এবং ইন্ডাস্ট্রি অল বলেছে, বাংলাদেশে ট্রেড ইউনিয়নগুলোর কার্যালয় ভাঙচুর করা হয়েছে এবং ব্যাপকভাবে গ্রেফতার-ধরপাকড়ের ভয়ে শ্রমিক নেতারা পালিয়ে থাকতে বাধ্য হচ্ছেন। ইউনি গ্লোবাল ইউনিয়নের উপ-মহাসচিব ক্রিস্টি হফম্যান জানান, বিষয়টিতে তারা খুবই উদ্বিগ্ন। তিনি বলেন, আমরা খুবই উদ্বিগ্ন যে, বাংলাদেশে শ্রমিক এক্টিভিস্টদের ওপর ব্যাপকভাবে ধরপাকড় চলছে। ডিসেম্বরে পোশাক খাতে যে আন্দোলন ও কর্মবিরতি হয়েছে সেটাকে বাংলাদেশের সরকার শ্রমিক নেতাদের ধরপাকড় ও তাদের জেলে পুরে রাখার একটা সুযোগ হিসেবে ব্যবহার করছে। এটি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে এবং আমরা তাদের ছেড়ে দেওয়ার দাবি জানাচ্ছি। ”

এদিকে বাংলাদেশে শ্রমিক নেতাদের ওপর ধরপাকড় বন্ধের দাবিতে আজ বিশ্বব্যাপী বাংলাদেশি দূতাবাসগুলোর সামনে জড়ো হয়ে প্রতিবাদ জানাবেন শ্রমিক অধিকার এক্টিভিস্টরা।

এই পাতার আরো খবর
up-arrow