Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৫
প্রযুক্তি ও বই সমানে সমান
মোস্তফা মতিহার
প্রযুক্তি ও বই সমানে সমান

একুশ শতকের এই সময়ে দেশ এগিয়ে যাচ্ছে প্রযুুক্তির সঙ্গে। ঘর থেকে রাষ্ট্র সর্বত্রই প্রযুক্তির জয়জয়কার।

প্রযুক্তির এই সময়ে বইও স্থান পেয়েছে ইলেকট্রনিক তথা ই-মাধ্যমে। প্রযুক্তির এই সময়ে কাগজের বই মানুষের মনে কতটা দাগ কাটতে সক্ষম হবে এ নিয়ে প্রকাশক ও লেখকরা সবসময়ই শঙ্কিত থাকেন। তবে মোটা মলাটে বাঁধানো কাগজের বইয়ের চাহিদা চিরকালীন। নতুন বইয়ের গন্ধে এখনো বইপ্রেমীরা পুলকিত হন, প্রিয় মানুষকে বই উপহার দেওয়ার মধ্যে অন্যরকম অনুভূতি কাজ করে। আর তাইতো প্রিয় লেখকের বইটি কিনে, লেখকের কাছ থেকে অটোগ্রাফ নিয়ে এবং লেখকের সঙ্গে সেলফি তুলে আনন্দের ক্ষণটিকে স্মৃতির ফ্রেমে ধরে রাখার চেষ্টারও কমতি ছিল না মেলায় আগত বইপ্রেমীদের মাঝে। এদিন প্রতিটি স্টলের বিক্রয় কর্মীরাই ব্যস্ত ছিলেন বিকিকিনি নিয়ে। অন্যান্য বছরগুলোতে বসন্ত ও ভালোবাসা দিবসের পরের দিনে মেলায় বইপ্রেমীদের আগমনে ভাটা পড়লেও এ বছর তা ছিল ব্যতিক্রম। বিক্রির পাশাপাশি প্রকাশনার দিকেও এগিয়ে রয়েছে এবারের অমর একুশে গ্রন্থমেলা। গতকাল পর্যন্ত মেলায় মোট ১৮৭৮টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে গল্প ২৬৪টি, উপন্যাস ৩২৯টি, প্রবন্ধ ৯৬টি, কবিতা ৫৬০টি, গবেষণা ২৯টি, ছড়া ৪৬টি, শিশুতোষ ৫৮টি, জীবনী ২৮টি, রচনাবলি ৪টি, মুক্তিযুদ্ধ ৫৬টি, নাটক ১২টি, বিজ্ঞান ২২টি, ভ্রমণ ৩৬টি, ইতিহাস ২২টি, রাজনীতি ৯টি, চিকিৎসাশাস্ত্র ১৪টি, কম্পিউটার ৩টি, রম্য/ধাঁধা ১০টি, ধর্মীয় ৪টি, অনুবাদ ৯টি, অভিধান ২টি, সায়েন্সফিকশন ২২টি, অন্যান্য ২৪৩টি। বিক্রির দিকে শীর্ষে রয়েছে বাংলা একাডেমি প্রকাশিত বই। বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী গত ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত বিক্রি হয়েছিল ৫৪ লাখ ৯৩ হাজার ৯০৭ টাকা।

ওবায়দুল কাদের ও ইমদাদুল হক মিলন : গতকাল মেলায় এসেছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রকাশনা সংস্থা চারুলিপির স্টলে তিনি কিছু সময় কাটান। এ সময় চারুলিপি থেকে প্রকাশিত নিজের বিগত বছরের বইগুলোর ওপর অটোগ্রাফ দেন তিনি। অন্যদিকে শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অনন্যার স্টলে এসেছিলন জনপ্রিয় কথাসাহিত্যিক ও দৈনিক কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। লেখকের আগমনের সঙ্গে সঙ্গে অগণিত ভক্ত ঘিরে ধরেন তাদের প্রিয় লেখক ইমদাদুল হক মিলনকে। এ সময় অনন্যা থেকে প্রকাশিত নিজের দুটি উপন্যাস ‘নয়মাস’, ও ‘রাত দুপুরে’-এর ওপর অটোগ্রাফ দেন ভক্তদের।

নতুন বই : গতকাল ১০২টি নতুন বই প্রকাশিত হয়েছে এবং ২৯টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘সত্তর দশকের কবিতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন কবি মুজিবুল হক কবীর। আলোচনায় অংশগ্রহণ করেন কবি ইকবাল হাসান এবং ড. খালেদ হোসাইন। সভাপতিত্ব করেন কবি অসীম সাহা।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল সাইমন জাকারিয়ার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’-এর শিল্পীদের পরিবেশনা। এ ছাড়া সংগীত পরিবেশন করেন শিল্পী মীনা বড়ুয়া, বুলবুল ইসলাম, ফারহানা ফেরদৌসী তানিয়া, শুভ্রা দেবনাথ, অভিলাষ দাস এবং নিশি কাওসার।

আওয়ামী লীগ : উত্থান পর্ব ১৯৪৭-১৯৭০ : দুটি জনপ্রিয় রাজনৈতিক ইতিহাস ও বিশ্লেষণধর্মী গ্রন্থ ‘জাসদের উত্থান পতন : অস্থির সময়ের রাজনীতি’, ‘বিএনপি : সময় অসময়’-এর লেখক মহিউদ্দিন আহমদ এবার আওয়ামী লীগ নিয়ে লিখেছেন আরেকটি বই। নাম ‘আওয়ামী লীগ : উত্থান পর্ব ১৯৪৮-১৯৭০’। এতে লেখক দেশভাগ, ছাত্রলীগের জন্ম এবং আওয়ামী লীগের জন্ম থেকে ১৯৭০ পর্যন্ত ইতিবৃত্তের পুঙ্খানুপুঙ্খ বর্ণনা করেছেন নিজস্ব দৃষ্টিভঙ্গিতে। তিনি বলেছেন, এ সময়কালে মুখ্য রাজনৈতিক দায়িত্ব যিনি দক্ষতা ও সফলতার সঙ্গে পালন করেছেন তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ বইটিও প্রকাশ করেছে প্রথমা। অমর একুশে বইমেলায় বইটি প্রচুর বিক্রি হচ্ছে বলে প্রথমা স্টলের বিক্রয়কর্মীরা জানিয়েছেন।

ভূতের রাজ্য : শিশু-কিশোরদের নিয়ে লেখা বেসরকারি টেলিভিশন আরটিভির সিনিয়র রিপোর্টার মাইদুর রহমান রুবেলের ‘ভূতের রাজ্য’ বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ইতি প্রকাশনীতে। স্টল নম্বর ৪৩৯ ও ৪৪০। ৫৮ পৃষ্ঠার বইটির মূল্য ১২৫ টাকা।

এই পাতার আরো খবর
up-arrow