Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৩৭
প্রানেরমেলা প্রতিদিন
বিদায়ের সুর প্রাঙ্গণ জুড়ে
মোস্তফা মতিহার
বিদায়ের সুর প্রাঙ্গণ জুড়ে

প্রাণের মেলা প্রাঙ্গণ জুড়ে এখন বিদায়ের সুর। আর মাত্র একটি দিন পর ভাঙছে বইমেলা।

মাসজুড়ে এই প্রাঙ্গণে ছিল উপচে পড়া ভিড়। ছিল স্টলে স্টলে বিকিকিনি। প্রাঙ্গণ জুড়ে আরও ছিল সাহিত্যের আড্ডা। কিন্তু আজকের দিনটির পর কাল সব বিদায় নিচ্ছে। এই বেদনাকে ধারণ করেই গতকাল প্রকাশক, লেখক, বিক্রয়কর্মী ও মেলায় আগত সবাই শেষ মুহূর্তের কার্যক্রমে ব্যস্ত ছিলেন। বয়স ও শ্রেণিভেদে পাঠকরা কিনেছেন পছন্দের গল্প, উপন্যাস, প্রবন্ধ, সায়েন্সফিকশন, অনুবাদ, মুক্তিযুদ্ধ, রাজনীতিসহ বিভিন্ন ধরনের বই। অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিনের চিত্রটা ছিল এমনই। কাল শেষ হচ্ছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। শেষ দিনটিতে মেলা শুরু হবে সকাল ১১টায় এবং শেষ হবে যথারীতি রাত সাড়ে ৮টায়। বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির দাবির মুখে গতকাল বিকালে প্রকাশক সমিতির প্যাভিলিয়নের সামনে এ ঘোষণা দেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। গতকাল মেলায় নতুন বই আসে ১০৩টি এবং মোড়ক উন্মোচন করা হয় ৪৬টির।

নঈম নিজামের ‘গণআদালত’ : শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা অন্বেষা প্রকাশ করেছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বই ‘গণআদালত’। বইটির বিভিন্ন অধ্যায়ে গণআদালত গঠনের প্রেক্ষাপট, ন্যুরেমবার্গ ট্রায়াল, গণমাধ্যমের ভূমিকা, গোলাম আযমের নাগরিকত্বের চাঞ্চল্যকর মামলা, গোলাম আযম কখনোই বাংলাদেশের নাগরিক ছিলেন না, গোলাম আযম পাকিস্তানে রাজনৈতিক মিশনেই ব্যস্ত ছিলেন : অ্যাটর্নি জেনারেল, গোলাম আযম আচরণগতভাবে প্রমাণ করেছেন যে তিনি আনুগত্যের মাধ্যমে প্রতিজ্ঞাপূর্বক পাকিস্তানের নাগরিক, রায় শুরু, ১০০ সংসদ সদস্যের ঘোষণা, গণআদালতের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরা হয়েছে। বইটি কেনার জন্য গতকাল বিকালে প্রকাশনা সংস্থা অন্বেষার সামনে ছিল বইপ্রেমীদের দীর্ঘ সারি। বিক্রেতাদের চাপে বিক্রয়কর্মীরা হিমশিম খাচ্ছিলেন। প্রকাশক শাহাদাৎ হোসেন জানান, নঈম নিজামের ‘গণআদালত’ বইটি পাঠকদের হৃদয় জয় করতে সক্ষম হয়েছে। বইটি এবারের গ্রন্থমেলার অন্যতম বেস্ট সেলার হিসেবে বিবেচিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন। ৭০ পৃষ্ঠার এ বইটির মূল্য ১৩৫ টাকা। প্রচ্ছদ এঁকেছেন : শাকীর এহসানুল্লাহ। বইটির অনলাইন পরিবেশক : www.rokomari.com/ anneshaprokashon.

‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ : একাত্তর প্রকাশনী প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সিনিয়র অধ্যাপক শেখ আবদুস সালামের বই ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’। বইটির বিভিন্ন অধ্যায়ে বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু পরিবার ও ঢাকা বিশ্ববিদ্যালয়, পাকিস্তান প্রতিষ্ঠার আগেই বঙ্গবন্ধু দেশটির প্রতি আস্থা হারিয়েছিলেন, ১০ জানুয়ারি ঢাকায় বঙ্গবন্ধু : জেল থেকে জনতার মাঝে, রেডিও বাংলাদেশ, ঢাকা : খুনি (!) মুজিবকে হত্যা করা হয়েছে, ১৫ আগস্টের পর খুলনায় যেভাবে বঙ্গবন্ধু পুনরাবির্ভূত হলেন, বঙ্গবন্ধুর প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা : খালেদা জিয়ার সার্টিফিকেশন, বঙ্গবন্ধু এবং মীমাংসিত বিষয় নিয়ে আর বিতর্ক নয়, ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য থাকা দরকার ও আলোকচিত্রে বঙ্গবন্ধুর কিছু স্মৃতি’ স্থান পেয়েছে। ১১২ পৃষ্ঠার এই বইটির প্রচ্ছদ করেছেন অনন্ত আকাশ। মূল্য ১৫০ টাকা।

‘দারবিশ’ : প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশ করেছে জনপ্রিয় গীতিকবি লতিফুল ইসলাম   শিবলীর উপন্যাস ‘দারবিশ’। লেখকের মতে, এই উপন্যাসের স্থান সত্য, কাল সত্য, ইতিহাস সত্য, কাল্পনিক শুধু এর চরিত্রগুলো।

সাহিত্য পুরস্কার : গতকাল সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার ২০১৭ প্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। এবারের পুরস্কার প্রাপ্তরা হলেন প্রবন্ধে অনন্যা থেকে প্রকাশিত ‘উনিশ শতকে পূর্ববঙ্গে ব্রাহ্ম আন্দোলন’ গ্রন্থের জন্য মুনতাসীর মামুন, কবিতায় যৌথভাবে আবিষ্কার থেকে প্রকাশিত ‘জো’ গ্রন্থের জন্য হাবীবুল্লাহ সিরাজী, জার্নিম্যান থেকে প্রকাশিত ‘সাত দেশের কবিতা’ গ্রন্থের জন্য কবি মুহাম্মদ সামাদ, শিশুসাহিত্যে কিশোর উপন্যাসে ‘হাশেম খানের ছবির গল্প মধুবক’ গ্রন্থের জন্য হাশেম খান, ছড়ায় চন্দ্রাবতি থেকে প্রকাশিত ‘লাল জেব্রার ম্যাজিক’ গ্রন্থের জন্য লুত্ফর রহমান রিটন, উপন্যাসে যৌথভাবে প্রথমা থেকে প্রকাশিত ‘প্রিয় এই পৃথিবী ছেড়ে’ গ্রন্থের জন্য আনিসুল হক, কথাপ্রকাশ থেকে প্রকাশিত ‘ডুগডুগির আসর’ গ্রন্থের জন্য প্রশান্ত মৃধা। তরুণ লেখক ক্যাটাগরিতে (জীবনের প্রথম বই) সময় থেকে প্রকাশিত ‘প্রকাশকনামা ও হুমায়ূন আহমেদ’ গ্রন্থের জন্য ফরিদ আহমেদ, কথাপ্রকাশ থেকে প্রকাশিত ‘মেঘ ও বাবার কিছু কথা’ গ্রন্থের জন্য দ্বিতীয় সৈয়দ হক ও অনন্যা থেকে প্রকাশিত ‘নীল ফড়িং কাব্য’ গ্রন্থের জন্য দেবী শানু এই পুরস্কার পেয়েছেন। ৫ মার্চ দুপুর সাড়ে ১২টায় চ্যানেল আই ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রাপ্তদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘আত্মজীবনীমূলক সাহিত্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার উপাচার্য ড. রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করেন ড. সাইফুদ্দীন চৌধুরী, ড. এ এস এম বোরহান উদ্দীন। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, লীনা তাপসী খান, শারমিন সাথী ইসলাম, প্রদীপ কুমার নন্দী, সুমন মজুমদার, মাহবুবা রহমান, ফারহানা শিরিন প্রমুখ।

নির্বাচিত কবিতা : কবি ও গীতিকার সহিদ রহমানের কাব্যগ্রন্থ ‘নির্বাচিত কবিতা’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। (স্টল নং-৫০২ ও ৫০৩)

up-arrow