Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭

ঢাকা, শনিবার, ২১ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪০
শেয়ারবাজারে দরপতন
নিজস্ব প্রতিবেদক

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হলেও দরপতন হয়েছে বেশির ভাগ শেয়ারের। লেনদেনে অংশ নেওয়া প্রায় ৪৯ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে।

তবে দেশের দুই শেয়ারবাজারেই আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে। ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় ছিল প্রকৌশল ও জ্বালানি খাতের কোম্পানিগুলো। এ খাতের কোম্পানির শেয়ার হাতবদল হয়েছে মোট লেনদেনের ৩৬ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইতে ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে; যা আগের দিনের চেয়ে ৬০ কোটি ৩ লাখ টাকা বেশি। লেনদেনে অংশ নেয় ৩২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির এবং অপরিবর্তিত ছিল ৪২টির। এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্যসূচক ৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১২ পয়েন্টে। আর ডিএস ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৩৭ পয়েন্টে।

শীর্ষ কোম্পানিগুলোর তালিকায় ছিল অ্যাকটিভ ফাইন, ইসলামী ব্যাংক, তিতাস গ্যাস, লংকা বাংলা ফাইন্যান্স, বারাকাহ পাওয়ার, কেয়া কসমেটিক্স, মার্কেন্টাইল ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, ডেসকো ও বিডি থাই। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। গতকাল সিএসইতে ৯০ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪৩৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

এই পাতার আরো খবর
up-arrow