Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪১
উদ্ভাবন
বারি’র বিজ্ঞানীদের আলু তোলার যন্ত্র
গাজীপুর প্রতিনিধি
বারি’র বিজ্ঞানীদের আলু তোলার যন্ত্র

গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) এফএমপি ইঞ্জিনিয়ারিং বিভাগের বিজ্ঞানীরা আলু উত্তোলন ও বপনের জন্য নতুন যন্ত্র ‘পটেটো হারভেস্টার’ উদ্ভাবন করেছেন। পাওয়ার টিলারের সঙ্গে এ মেশিন লাগিয়ে কৃষক সহজেই প্রতিদিন ১০-১২ বিঘা জমির আলু তুলতে পারবেন।

স্বল্পমূল্যের এ যন্ত্রটি ব্যবহার করে অল্প সময়ে এবং কম শ্রমিক ব্যবহার করে আলু উত্তোলন ও বপন করা যায়। এতে আলু কাটা বা নষ্ট হওয়ার আশঙ্কা নেই।   

এমনকি খারাপ আবহাওয়ার মধ্যেও আলু তোলার ক্ষতি হবে না। ফলে কৃষক আর্থিকভাবে লাভবান হতে পারবেন বলে দাবি করছেন এর উদ্ভাবকরা। গতকাল যন্ত্রটির মাঠপর্যায়ে ব্যবহার ও প্রশিক্ষণ উপলক্ষে এফএমপি ইঞ্জিনিয়ারিং বিভাগের সেমিনারকক্ষে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় যন্ত্রটির বিভিন্ন দিক ও উপকারিতা নিয়ে টেকনিক্যাল স্টাফ ও অপারেটরদের মধ্যে বিস্তারিত আলোচনা হয়। এতে বক্তব্য দেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক বীরেশ কুমার গোস্বামী, মো. সোয়েব হাসান, মো. আমজাদ হোসেন। নতুন উদ্ভাবিত যন্ত্রের মাধ্যমে কম শ্রমিক ব্যবহার করে আলু তোলা সম্ভব। এ ছাড়া এর মাধ্যমে আলু তোলা হলে আলু কেটে যাওয়া বা নষ্ট হওয়ার আশঙ্কা নেই বলে জানান আয়োজকরা।

up-arrow