Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:৪৩
বিদায়ের সুর বইমেলায়
মোস্তফা মতিহার
বিদায়ের সুর বইমেলায়

আজ ২৮ ফেব্রুয়ারি। ভাষার মাস ও ভাষা শহীদদের স্মরণে একুশের চেতনায় ঋদ্ধ অমর একুশে গ্রন্থমেলারও শেষ দিন আজ।

ফলে মেলার দুই প্রাঙ্গণে ছড়িয়ে পড়েছে বিদায়ের বিষাদ। গতকাল শেষ মুহূর্তের কেনাকাটা জমে উঠলেও বিষাদের চিহ্ন ছিল সব বইপ্রেমী ও প্রকাশকদের মাঝে। বইপ্রেমীদের বাঁধভাঙা ঢল ছিল সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি অংশে। স্টলে স্টলে বিক্রয়কর্মীদের ব্যস্ততার সঙ্গে মেলায় আগত প্রত্যেকের হাতে হাতে ছিল বই। বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির স্টলগুলোর পাশাপাশি আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির প্রতিটি স্টলের বিকিকিনিই এবারের মেলার বিগত সব সফলতার রেকর্ড ব্রেক করেছে বলে জানান কয়েকজন প্রকাশক। কথা প্রসঙ্গে পারিজাত প্রকাশনীর স্বত্বাধিকারী শওকত হোসেন লিটু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবারের মেলা নিয়ে আমরা ভীষণ আনন্দিত। এই ধারাবাহিকতা যদি অব্যাহত থাকে তাহলে ভবিষ্যতের মেলা আরও বেশি সফলতার দিকে এগিয়ে যাবে।

তথ্যমন্ত্রীর বই : অন্যপ্রকাশ প্রকাশ করেছে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু রচিত ‘গণমাধ্যম, গণতন্ত্র ও সাংবাদিকতা প্রেক্ষিত : বাংলাদেশ’ নামের একটি বই।   গতকাল বিকালে প্রকাশনা স্টলটির সামনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এতে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ড. আনোয়ার হোসেন, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাখাওয়াত হোসেন বাদশা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর, ডা. অরূপ রতন চৌধুরী, বইটির প্রকাশক জ্ঞান ও সৃজনশীল প্রকাশনীর সভাপতি ও অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম। গতকাল মেলায় এসেছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রমুখ।

‘শান্তির সারস’ : জাগৃতি প্রকাশনী প্রকাশ করেছে মইনুল ইসলাম মিল্টনের কাব্যগ্রন্থ ‘শান্তির সারস’। গতকাল সোহরাওয়ার্দী উদ্যানের মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাহিত্যিক আহমদ মযহার, ছড়াকার লুত্ফর রহমান রিটন, দৈনিক সংবাদের বার্তা সম্পাদক কাজী রফিক, দৈনিক নয়াদেশ পত্রিকার সম্পাদক সুইটি আক্তার প্রমুখ।

‘জীবনের খেয়াঘাটে’ : মেলবন্ধন থেকে প্রকাশিত হয়েছে সংগীতশিল্পী শাওন চৌধুরীর কাব্যগ্রন্থ ‘জীবনের খেয়াঘাটে’। কাব্যগ্রন্থটিতে লেখকের ১০০টি কবিতা রয়েছে। বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ।

হুমায়ুন আজাদকে স্মরণ : বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদের ওপর মৌলবাদী চক্রের সন্ত্রাসী হামলার বার্ষিকী উপলক্ষে একুশে গ্রন্থমেলায় গতকাল বিকালে তাকে স্মরণ করা হয়।

ঝর্ণার জলের কারাগার : বহুমাত্রিক লেখক মনিজা রহমানের প্রকাশিত দশম গ্রন্থ “ঝর্ণার জলের কারাগার’’। বাংলাদেশ ও নিউইয়র্কে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত যুক্তরাষ্ট্র প্রবাসী এই লেখকের লেখা নিয়ে সাজানো হয়েছে বইটি।

লেখকের গদ্যরীতি তার নিজস্ব-বুদ্ধিনির্ভর, সংবেদনশীল, অনাক্রমনীয় অথচ তীর্যক। শৈল্পিক নির্লিপ্ততা বইটিকে পঠন প্রিয় করে তুলেছে এরই মধ্যে। বইয়ের ভূমিকা লিখেছেন নিউইয়র্কে বসবাসরত কথাসাহিত্যিক ফেরদৌস সাজেদীন। প্রচ্ছদ করেছেন নিউইর্য়কে বাসরত প্রখ্যাত চিত্রশিল্পী রাগীব আহসান। জাগৃতি প্রকাশনীর ১৫৮-১৬০ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

up-arrow