Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৩১
এবার কর্মবিরতিতে শ্রমিকরা
ট্রাক চালকের ফাঁসির প্রতিবাদ, চলমান ধর্মঘটে অচল বন্দর
নিজস্ব প্রতিবেদক ও যশোর প্রতিনিধি

আজ ভোর থেকে সারা দেশে কর্মবিরতির ঘোষণা দিয়েছে পরিবহন শ্রমিকরা। সাভারে গৃহবধূ খোদেজা বেগমকে ট্রাকচাপা দিয়ে হত্যার দায়ে গতকাল চালক মীর হোসেন মীরুকে আদালত মৃত্যুদণ্ড দিলে রাতে এ কর্মসূচির ঘোষণা করে শ্রমিকরা।

মতিঝিলে পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যালয়ে সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বাংলাদেশ প্রতিদিনকে জানান, এক শ্রমিককে আদালত মৃত্যুদণ্ডের রায় দিলে শ্রমিকরা কর্মবিরতির ঘোষণা দিয়েছে। গতকাল রাতে রাজধানীতে পরিবহন মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি যৌথভাবে সভায় মিলিত হন। সভা শেষে গভীর রাতে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আবদুর রহিম বকস দুদু বলেন, দক্ষিণাঞ্চলের ধর্মঘট প্রত্যাহারের জন্য সভায় বসেছিলেন। কিন্তু সভা চলাকালে খবর আসে যে, আরেকজন চালককে আদালত মৃত্যুদণ্ড দিয়েছে। এই কারণে আগামীকাল (আজ) সকাল থেকে সারা দেশে গাড়ি চলাচল বন্ধ হচ্ছে। ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টু বলেন, একজন চালকের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়ায় আমরা খুলনা বিভাগে ধর্মঘট করছিলাম। এ ব্যাপারে গতরাতে ঢাকায় আমরা যখন মালিক সমিতি ও শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির নেতারা সভা করি, তখনই খবর আসে আরেকজন চালককে দুর্ঘটনার জন্য ফাঁসির দণ্ড দেওয়া হয়েছে। তখনই সিদ্ধান্ত হয় মঙ্গলবার সকাল থেকে সারা দেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।

বেপরোয়া ট্রাক চালকের মৃত্যুদণ্ড : আমাদের আদালত প্রতিবেদক জানান, সাভারে গৃহবধূ খোদেজা বেগমকে ট্রাকচাপা দিয়ে হত্যার দায়ে চালক মীর হোসেন মীরুকে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত। পাশাপাশি অভিযোগ প্রমাণিত না হওয়ায় ট্রাকের হেলপার ইন্তাজ আলীকে খালাস দেওয়া হয়েছে। গতকাল ঢাকার ৫ম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক প্রদীপ কুমার এ রায় ঘোষণা করেন। আদালতে রাষ্ট্র পক্ষের আইনজীবী গোলাম দস্তগীর সাংবাদিকদের জানান, রায় ঘোষণার পর দণ্ডপ্রাপ্ত আসামি মীর হোসেন মীরুকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। জানা গেছে, সাভারের ঝাউচর এলাকায় বাদীর পারিবারিক রাস্তার ওপর দিয়ে আসামিরা নিয়মিত মাটি ভর্তি ট্রাক চালায়। পরে ২০০৩ সালে ২০ জুন বাদী ও তার স্ত্রী খোদেজা বেগম আসামিদের ট্রাক চলাচলে নিষেধ করে। এ কারণে আসামিরা ক্ষিপ্ত হয়ে বাদী ও তার স্ত্রী খোদেজা বেগমকে হত্যার উদ্দেশে ইচ্ছাকৃতভাকে তাদের লক্ষ্য করে গায়ের ওপর দিয়ে ট্রাক চালায়। পরে ঘটনাস্থলে বাদী প্রাণে রক্ষা পেলেও তার স্ত্রী খোদেজা বেগম ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মারা যায়।

এদিকে নিজস্ব প্রতিবেদক, যশোর জানান, গতকাল রাতে রাজধানীতে পরিবহন মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ফেডারেশনের যৌথ বৈঠক থেকে এই ধর্মঘট পালনের সিদ্ধান্ত হয়। চুয়াডাঙ্গা ডিলাক্সের বাসচালক জামির হোসেনকে আদালত যাবজ্জীবন কারাদন্ড দেয়ায় এবং ওই মামলার অধিকতর তদন্ত দাবি করে দু’দিন ধরে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহণ শ্রমিক ফেডারেশনের ডাকে পরিবহন ধর্মঘট পালিত হচ্ছিল।

 গতকাল রাতে রাজধানীতে পরিবহণ মালিক সমিতি ও পরিবহণ শ্রমিক ফেডারেশনের কেন্দ ীয় কমিটির যৌথ সভা শেষে গভীর রাতে সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বকস দুদু বলেন, ‘দক্ষিণাঞ্চলের ধর্মঘট প্রত্যাহারের জন্য সভায় বসেছিলেন। কিন্তু সভা চলাকালে খবর আসে আরেকজন চালককে আদালত মৃত্যুদন্ড দেয়া হয়েছে। এ কারণে আগামিকাল (আজ) সকাল থেকে সারাদেশে গাড়ি বন্ধ হচ্ছে’।

up-arrow