Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭

ঢাকা, বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭
প্রকাশ : সোমবার, ৬ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৫ মার্চ, ২০১৭ ২৩:৪৫
পাটের পলিথিন বানানো হচ্ছে : মির্জা আজম
পাট দিবসে নানা আয়োজন
নিজস্ব প্রতিবেদক
পাটের পলিথিন বানানো হচ্ছে : মির্জা আজম

পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, সোনালি আঁশ পাটের ব্যবহার বাড়াতে পাটের তৈরি পরিবেশবান্ধব  ‘পলিথিন’ উৎপাদন করতে যাচ্ছে সরকার। শিগগিরই এ লক্ষ্যে একটি প্রকল্প নেওয়া হবে।

‘জাতীয় পাট দিবস’ উপলক্ষে জাতীয় সংসদ ভবনের সামনে ‘চিত্রাঙ্কনে  ক্যানভাস’ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, পলিথিন পরিবেশের জন্য ক্ষতিকর। পলিথিনের কারণে আমাদের পরিবেশের ক্ষতি হয়ে গেছে। পাট থেকে পরীক্ষামূলক পলিথিন উৎপাদন করা শুরু করেছি। তিন মাসের মধ্যে প্রকল্পের মাধ্যমে বড় পরিসরে কাজ শুরু হবে। পাট থেকে পরিবেশবান্ধব পলিথিন আমরা বানাব, বিশ্ব চেয়ে দেখবে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন, এক সময় পাট থেকে শুধু বস্তা, ছালা ও রশি তৈরি হতো। এখন শত শত পণ্য পাট থেকে তৈরি হচ্ছে। এ বছর এক কোটি বেলের বেশি পাট রপ্তানি হবে।

আগামী মৌসুমে ১০ কোটি বেল পাট উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পাট ও বস্ত্রমন্ত্রী ইমাজউদ্দিন প্রামাণিক বলেন, পাট কারও ব্যক্তিগত সম্পত্তি নয়, এটা জাতীয় সম্পদ। পাটের এক সময় সোনালি দিন ছিল। সবাই একসঙ্গে কাজ করে পাটের সেই দিন ফেরত আনতে হবে। বছরে তিনবার যেন পাট উৎপাদন করা যায় এমন প্রকল্প হাতে নিতে হবে। চিত্রশিল্পী হাশেম খান বলেন, পলিথিনের ব্যবহারের কারণে গ্রামে-শহরে আমাদের অনেক নদী নষ্ট হয়ে গেছে। প্রকৃতি যাতে নষ্ট না হয়, কৃষিপ্রধান দেশ হিসেবে আমাদের পাটের ব্যবহার বাড়ানো উচিত। পাট মন্ত্রণালয়ের সচিব গোপাল চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির পরিচালক মনিরুজ্জামানসহ দেশের বিশিষ্ট চিত্রশিল্পীরা। অনুষ্ঠানে ২০০ ফুট দৈর্ঘ্যের পাটের তৈরি ক্যানভাসে দেশবরেণ্য শিল্পীদের চিত্রাঙ্কন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন চিত্রশিল্পী হাশেম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্কন ও চিত্রায়ণ বিভাগের চেয়ারম্যান জামাল আহম্মেদ, শিল্পকলা একাডেমির পরিচালক মনিরুজ্জামানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এ এক ব্যতিক্রমী ও বিস্ময়কর উদ্যোগ। ২০০ ফুট লম্বা পাটের তৈরি ক্যানভাসে দেশবরেণ্য শিল্পীদের চিত্রাঙ্কন গিনেস বুকে রেকর্ড সৃষ্টির প্রচেষ্টায় যুক্ত করার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, আজ ৬ মার্চ দেশব্যাপী প্রথমবারের মতো জাতীয় পাট দিবস উদযাপিত হবে। এ দিন  জাতীয় সংসদ ভবনের সামনে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। এ ছাড়াও আগামী ৯ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবিদ ইনস্টিটিউশনে মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন। এ ছাড়াও ৯-১১ মার্চ তিন দিনব্যাপী পাটপণ্যের মেলা অনুষ্ঠিত হবে।

up-arrow