Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : মঙ্গলবার, ৭ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৬ মার্চ, ২০১৭ ২৩:৫৫
আখাউড়া স্থলবন্দর
আগরতলায় মাছ রপ্তানি বন্ধ
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বাজার থেকে সংগ্রহ করা মাছে ফরমালিনের অস্তিত্ব পেয়েছে সেদেশের সংশ্লিষ্ট একটি সংস্থা। আর তার বিরূপ প্রভাব পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে।

এ অবস্থায় গতকাল থেকে আগরতলায় অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ করা হয়েছে। তবে মাছ ছাড়া বাকি সব পণ্য রপ্তানি স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ীরা। জানা গেছে, সম্প্রতি আগরতলার বিভিন্ন বাজার থেকে ৪০টি মাছ নমুনা হিসেবে সংগ্রহ করা হয়। পরে এসব মাছ পরীক্ষা করে ১১টিতে ফরমালিনের অস্তিত্ব পাওয়া যায়। কিন্তু ফরমালিন পাওয়া মাছগুলো যে বাংলাদেশ থেকে যাওয়া মাছ তা নিশ্চিত নয়। সমস্যা এড়াতে ভারতীয় কাস্টমস বাংলাদেশের ব্যবসায়ীদের মাছ রপ্তানি না করতে বলেছে। এতে লোকসানের মুখে পড়তে হবে বাংলাদেশের ব্যবসায়ীদের। একই সঙ্গে বাংলাদেশের কাস্টমসের সঙ্গেও তারা এ নিয়ে আলোচনা করেছে। আখাউড়া স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মো. রাজিব উদ্দিন ভূঁইয়া বলেন, সম্প্রতি দেশের কয়েকটি স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানি হওয়া মাছে ফরমালিন পেয়েছে সেখানকার ব্যবসায়ীরা। এর ফলে ভারতীয় ব্যবসায়ীরা মাছ আমদানি বন্ধ রেখেছেন। আখাউড়া স্থলবন্দর দিয়ে রপ্তানি হওয়া মাছে কোনো ফরমালিন না পাওয়া সত্ত্বেও ভারতীয় ব্যবসায়ীরা মাছ আমদানি করতে অনীহা প্রকাশ করায় গতকাল সকাল থেকে মাছ রপ্তানি বন্ধ রয়েছে।

আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, ভারতীয় কর্তৃপক্ষের আপত্তির কারণে বাংলাদেশের ব্যবসায়ীরা হয়তো মাছ রপ্তানি বন্ধ রাখবেন। কিন্তু মাছ রপ্তানিতে যেহেতু আমাদের এখানে সমস্যা নেই সেহেতু বাংলাদেশের ব্যবসায়ীরা মাছ নিয়ে এলে নিয়মমাফিক আমরা তা পাঠিয়ে দেব।

 

এই পাতার আরো খবর
up-arrow