Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ৮ মার্চ, ২০১৭ ২৩:৪০
অষ্টম কলাম
ফ্রান্সের ৪৫ কোটি টাকার সাপের বিষ উদ্ধার ঢাকায়
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ধানমন্ডি থেকে ৪৫ কোটি টাকার সাপের বিষসহ সোলায়মান আজাদ নামে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গায়েন্দা পুলিশ (ডিবি)। মঙ্গলবার রাতে ফ্রান্স থেকে আন্তর্জাতিক চোরাকারবারি চক্রের সহায়তায় আনা ৬টি বয়ামে ১২ পাউন্ড ওজনের এ বিষ জব্দ করা হয়।

ডিবির প্রাথমিক জিজ্ঞাসাবাদে সোলায়মান জানিয়েছেন, কাচের কয়েকটি বয়ামে বিশেষ ব্যবস্থায় ভারত হয়ে ফ্রান্স থেকে এ বিষ আনা হয়। সোলায়মানের বাড়ি কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ডিমাতলী গ্রামে। তিনি ধানমন্ডির ৮/এ নম্বর রোডের ৭২ নম্বর বাড়িতে থাকতেন। গতকাল দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে যুগ্ম-কমিশনার (ডিবি) আবদুল বাতেন বলেন, একসময় পোশাক ব্যবসায়ী ছিলেন সোলায়মান। ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়ে পড়ায় চোরাচালানের পথ বেছে নেন তিনি। এ বিষ চোরাচালানে সোলায়মানের একজন গুরু আছেন। তার নাম-ঠিকানা জানা গেছে। তাকে গ্রেফতারে গোয়েন্দা অভিযান অব্যাহত আছে। তিনি আরও জানান, ‘৬টি বয়ামে সাপের বিষ রয়েছে; যা কৌটার গায়ে লেখা আছে।

আমরা পরীক্ষা করে দেখব এগুলো সাপের বিষ কিনা। প্রতিটি বয়ামের গায়ে ডলার মূল্যে দাম উল্লেখ করা হয়েছে। সোলায়মান এ বিষ বিক্রির জন্য দালাল খুঁজছিলেন। ওষুধ কোম্পানিসহ বিভিন্ন প্রতিষ্ঠান সাপের বিষ কিনে থাকে। ’

আবদুল বাতেন বলেন, সাধারণত ওষুধ তৈরি ও গবেষণায় সাপের বিষ ব্যবহার হয়। অনেক সময় বেআইনিভাবে বিরল প্রজাতির সাপ ধরে বিষ সংগ্রহ করা হয়। এসব বিষ কালোবাজারে বিক্রি করা হয়। এ ছাড়া শুল্ক ফাঁকি দিয়ে বিদেশ থেকে অবৈধভাবে বাংলাদেশে সাপের বিষ আনা হয়। সোলায়মানের বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা হয়েছে।

up-arrow