Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১১ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১০ মার্চ, ২০১৭ ২৩:৫৭
প্রকৃতি
দুর্লভ প্রাণী ছোট লেজের ‘মোল’
শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি
দুর্লভ প্রাণী ছোট লেজের ‘মোল’

দেখতে চিকার মতো হলেও আসলে চিকা নয়। এটি একটি দুর্লভ প্রাণী। বিলুপ্ত কিনা কোনো তথ্য নেই। বাংলায় এ প্রাণীর নাম ‘মোল’। আর বৈজ্ঞানিক নাম Talpa Micrura Micrura।

সাধারণত বৃহত্তর সিলেট ও পার্বত্য চট্টগ্রামে এ প্রাণীটি পাওয়া যায়। এরা মাটির নিচে থাকে। সচরাচর মাটির ওপরে আসে না। সাধারণত বর্ষাকালে যখন অনেক বৃষ্টি হয় এবং মাটির নিচে পানি জমতে থাকে, তখন এরা ওপরে উঠে  আসে। গত বৃহস্পতিবার এই দুর্লভ প্রাণীটির দেখা মেলে শ্রীমঙ্গলে। সেখানকার ফুলছড়ি চা-বাগানের বাসিন্দা টমাস নাপাকের বাড়ি থেকে আহত অবস্থায় এ প্রাণীকে উদ্ধার করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে নিয়ে আসা হয়।

প্রাণীটির শরীর সামনে ও পেছনে এক সমান ও সরু। গলা ও লেজ ছোট এবং উজ্জ্বল কালো রঙের। সম্পূর্ণ লেজ লোমে ঢাকা। বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেস রঞ্জন দেব বলেন, শ্রীমঙ্গলে প্রথম ‘মোল’-এর দেখা মিলেছে। প্রাণীটি সুস্থ হয়ে ওঠার পর লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এম মনিরুল এইচ খান বলেন, যেহেতু এ প্রাণীটির লেজ কালো, তাই এটা হিমালয়ার মোল। এরা চিকা গোত্রের। তাই দেখতে চিকার মতো মনে হয়। এটি একটি দুর্লভ প্রাণী। তবে এ প্রাণীটি বিলুপ্তির ঝুঁকিতে আছে কিনা- এ সংক্রান্ত কোনো তথ্য নেই।

এই পাতার আরো খবর
up-arrow