Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর, ২০১৭
প্রকাশ : বুধবার, ১৫ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৫ মার্চ, ২০১৭ ০২:২৮
আজ টাইগারদের ঐতিহাসিক শততম টেস্ট শুরু
মেজবাহ্-উল-হক

কলম্বোর পি সারা ওভালে ঐতিহাসিক শততম টেস্ট শুরু হচ্ছে আজ। টেস্ট খেলুড়ে সব শেষ দেশ হিসেবে এই মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ।

তবে মজার ব্যাপার হচ্ছে, শততম টেস্ট খেলতে সবচেয়ে কম সময় লেগেছে কিন্তু বাংলাদেশেরই। ২০০০ সালের নভেম্বর টেস্ট অভিষেকের পর আজ ১৬ বছর ৫ মাসের মাথায় শততম টেস্ট খেলতে নামছে। অথচ দক্ষিণ আফ্রিকা তাদের শততম টেস্ট খেলেছিল ৬০ বছর পর। যে ইংল্যান্ডে ক্রিকেট খেলার জন্ম সেই ইংল্যান্ড তাদের শততম ম্যাচ খেলেছিল ৩২ বছর ৪ মাসে। আজ কলম্বোতে মাঠে নামার মধ্য দিয়ে রেকর্ড বুকে নাম লেখাতে যাচ্ছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিমও। এখন থেকে শততম টেস্টের প্রসঙ্গ উঠলে আর্চি ম্যাকলারেন (ইংল্যান্ড), সিড গ্রেগরি (অস্ট্রেলিয়া), ডাডলি নার্স (দক্ষিণ আফ্রিকা), গ্যারি সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ), মুনসুর আলী খান পতৌদি (ভারত), বেভান কংডন (নিউজিল্যান্ড), মুস্তাক মুহাম্মদ (পাকিস্তান), সনাৎ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) ও গ্রায়েম ক্রেমারের (জিম্বাবুয়ে) সঙ্গে তার নামও উচ্চারিত হবে। আর ঐতিহাসিক ম্যাচে যদি শ্রীলঙ্কাকে হারাতে পারে বাংলাদেশ তাহলে ক্রিকেটবিশ্বের রেকর্ডবুকে সোনার হরফে লেখা হবে মুশফিকের নাম! যেখানে এর আগে নাম লেখাতে পেরেছেন কেবল অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের অধিনায়ক।

 যদিও গল টেস্টে হারের মধ্য দিয়ে শ্রীলঙ্কা সফর শুরু করেছে বাংলাদেশ। তবে প্রথমের হার থেকে শিক্ষা নিয়ে এই ম্যাচে জয়ের প্রত্যয়ে মাঠে নামবেন টাইগাররা।

তা ছাড়া শততম টেস্টের রোমাঞ্চই বদলে দিতে পারে বাংলাদেশকে।

up-arrow