Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : শনিবার, ১৮ মার্চ, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৮ মার্চ, ২০১৭ ০০:০২
অষ্টম কলাম
তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি
প্রতিদিন ডেস্ক

তাজমহল উড়িয়ে দেওয়ার হুমকি দিয়েছে আইএস। সংগঠনটি ঘেঁষা একটি মিডিয়া গোষ্ঠী ‘আহ্ওয়াল উম্মত মিডিয়া সেন্টার’-এর অ্যাপে এই হুমকি দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, আইএসের নিশানায় তাজমহলের সঙ্গে সঙ্গে ভারতের আরও কয়েকটি জায়গা স্থির করা হয়েছে। নজরদারির ওয়েবসাইট ‘সাইট ইনটেলিজেন্স গ্রুপ’ এ তথ্য প্রকাশ করেছে।

অ্যাপটিতে তাজমহলের ছবিসহ গ্র্যাফিক্স প্রকাশ করা হয়েছে গত মঙ্গলবার। তাতে সামরিক পোশাকে এক জঙ্গির ছবি রয়েছে। কালো হেডগিয়ার (শিরস্ত্রাণ) পরে থাকা জঙ্গির হাতে রয়েছে একটি অ্যাসল্ট রাইফেল, রয়েছে রকেট-চালিত গ্রেনেডও। সেই গ্রাফিক্সের ইনসেটেও রয়েছে তাজমহলের আরেকটি ছবি। যার নিচে লেখা, ‘নিউ টার্গেট’। মানে, (আইএসের) নতুন নিশানা। সেখানে একটি ভ্যানের ছবিও রয়েছে।

আর আরবি ভাষায় লেখা রয়েছে— ‘আগ্রা ইস্তিহাদি’ (আগ্রায় শহীদ হওয়ার প্রতীক্ষায়)। গ্রাফিক্স আর ওইসব বয়ান থেকেই তাজমহলে জঙ্গি হানার আশঙ্কা জোরদার হয়েছে। আইএসের তরফে অবশ্য এর আগেও ভারতে হামলার হুমকি দেওয়া হয়েছে। লক্ষেৗয়ে সন্দেহভাজন জঙ্গি সাইফুল্লা পুলিশের গুলিতে নিহত হওয়ার পর একটি টেলিগ্রাম পাঠিয়ে ভারতে নাশকতার হুমকি দেয় একটি আইএস ঘেঁষা টেলিভিশন চ্যানেল। সাইফুল্লাকে তারা ‘ভারত থেকে খলিফার সেনা’ বলেও মর্যাদা দেয়। তাজমহল মোগল সম্রাট শাহজাহানের এক ঐতিহাসিক সৃষ্টি। স্ত্রী মমতাজ মহলের মৃত্যুর পর তার ভালোবাসার স্মৃতিকে অমর করে রাখার জন্য ভারতের উত্তর প্রদেশের আগ্রা শহরে গড়েছিলেন এই ঐতিহাসিক স্মৃতিসৌধ। ১৬৩২ সাল থেকে ১৬৫৩ সালের মধ্যে নির্মিত হয়েছিল এই তাজমহল। এই স্মৃতিসৌধটি বিশ্বের সপ্তাশ্চর্যের একটি। ১৯৮৩ সালে ইউনেস্কো এই তাজমহলকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে। টাইমস অব ইন্ডিয়া

 

up-arrow