শিরোনাম
মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

হানিফের মৃত্যু নিয়ে ব্যাখ্যা চান ফখরুল

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর আশকোনায় র‍্যাবের হাতে গ্রেফতারের পর মারা যাওয়া মো. হানিফ মৃধার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ব্যাখ্যা দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি প্রশ্ন করেন, এ ধরনের যুবকদের তুলে নিয়ে জঙ্গি বানিয়ে হত্যা বা জঙ্গিবাদকে প্রকাশ করা হচ্ছে কিনা?

গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ন্যাশনাল পিপলস পার্টি—এনপিপি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ প্রশ্ন করেন। হানিফ মৃধাকে নিয়ে একটি গণমাধ্যমের প্রকাশিত সংবাদ তুলে ধরে মির্জা ফখরুল বলেন, ‘আমি অত্যন্ত স্পষ্টভাবে ব্যাখ্যা দাবি করছি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে, কোনটি সত্য— র‍্যাবের ব্যাখ্যা নাকি পরিবারের দাবি? যদি পরিবারের দাবি সত্য হয় তাহলে আমরা কোন দেশে বাস করছি? সরকারের একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, যাদের দায়িত্ব হচ্ছে জনগণের নিরাপত্তা দেওয়া, সঠিক তথ্য জাতির কাছে তুলে ধরা— তাহলে এটা কী?’ ওই ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে মির্জা ফখরুল বলেন, ‘একটা নয়, অসংখ্য ঘটনা এ রকম ঘটছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলেছ এক কথা, পরিবার বলছে তুলে নেওয়া হয়েছে। পরিবারগুলোর দাবি যদি সঠিক হয় তাহলে কি আমরা এই দাবি করতে পারি যে, এটা একটা গভীর ষড়যন্ত্র? এই লোকগুলোকে তুলে নিয়ে গিয়ে পরবর্তী সময়ে তাদের জঙ্গি বানিয়ে হত্যা করা হচ্ছে বা জঙ্গিবাদকে প্রকাশ করার জন্য তাদের ব্যবহার করা হচ্ছে? এটা কিন্তু খুব গুরুতর প্রশ্ন।’ হানিফের প্রসঙ্গটি তুলে সরকারের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে জঙ্গিবাদ ব্যবহার করার অভিযোগ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ‘এই সরকার একটা গভীর ভয়ঙ্কর খেলায় মেতেছে। সেই খেলা বাংলাদেশকে কোথায় নিয়ে যাবে আমরা জানি না। বাংলাদেশকে আজ জঙ্গিরাষ্ট্র হিসেবে চিহ্নিত করা শুরু হয়ে গেছে।’ তিনি বলেন, জঙ্গিবাদ নিয়ে খেলবেন না। এর সুষ্ঠু তদন্ত করুন। কোথায় এর মূল কারণ, তা বের করুন। কোথায় জঙ্গিবাদের উত্থান ঘটছে তা বের করতে হবে এবং এর সমাধান করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর সম্পর্কে তিনি বলেন, ‘আমরা তিস্তার পানি চাই। ফারাক্কা বাঁধে যে সর্বনাশ হয়েছে, তার পুনরাবৃত্তি চাই না। আমাদের সীমান্তে যেন অন্যায়ভাবে হত্যা করা না হয় এবং অন্য যেসব অমীমাংসিত বিষয় রয়েছে, সেগুলোর সমাধান করতে হবে।’ এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের সভাপতিত্বে আলোচনা সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, জাগপা-প্রধান শফিউল আলম প্রধান, বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, জোট নেতা ডা. মোস্তাফিজুর রহমান ইরান, আজাহারুল ইসলাম চৌধুরী, সাঈদ আহমেদ, সাইফুদ্দিন আহমেদ মণি, সৈয়দ মাহবুব হোসেন, খোন্দকার লুত্ফর রহমান প্রমুখ বক্তব্য দেন।

 

সর্বশেষ খবর