মঙ্গলবার, ২১ মার্চ, ২০১৭ ০০:০০ টা

কুমিল্লায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাজপথে

তনু হত্যা

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা রাজপথে

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের এক বছর হলো গতকাল। তবে তার ঘাতকরা এখনো ধরাছোঁয়ার বাইরে। মামলারও কোনো অগ্রগতি হয়নি। এ অবস্থায় বিক্ষুব্ধ হয়ে উঠেছেন শিক্ষার্থী, তনুর সতীর্থ এবং শুভাকাঙ্ক্ষীরা। তারা হত্যাকারীদের শনাক্ত ও গ্রেফতারের দাবিতে গতকাল মানববন্ধন করেছেন।

সকালে সম্মিলিতভাবে এ মানববন্ধনের আয়োজন করেন তনুর বিভাগ ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। কলেজের কলা ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ইতিহাস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শামীম আহমেদ, রাষ্ট্রবিজ্ঞানের নাজিমুল হক স্বপন, সজীব ও  সোহাগ। এ সময় তনুর সহপাঠীদের আবেগঘন বক্তব্যে অন্য শিক্ষার্থীরা অশ্রুসজল হয়ে পড়েন। এ ছাড়া কলেজ ও মসজিদে মিলাদের আয়োজন করে তনুর সংগঠন ভিক্টোরিয়া কলেজ থিয়েটার। এদিকে তনুর গ্রামের বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলার মির্জাপুরেও মিলাদের আয়োজন করা হয়। তনুর পরিবার জানায়, গত বছরের ২০ মার্চ রাতে তনুর লাশ উদ্ধার করা হয়। পরদিন তার বাবা ইয়ার হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় হত্যা মামলা করেন। থানা পুলিশ ও ডিবির পর গত বছরের ১ এপ্রিল থেকে মামলাটির তদন্তের দায়িত্ব পায় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি-কুমিল্লা। ঘটনার পরপর ঘাতকদের বিচারের দাবিতে বিভিন্ন মহলসহ দেশব্যাপী প্রতিবাদের ঝড় উঠলেও ধীরে ধীরে সবই থেমে গেছে। তনুর লাশের দুই দফা ময়নাতদন্ত, মামলার তদন্তকারী সংস্থা, কর্মকর্তা পরিবর্তন হলেও এ পর্যন্ত আলোর মুখ দেখেনি তনু হত্যা মামলা।

সিআইডিকে আলটিমেটাম : এদিকে এক বছরেও তনু হত্যা মামলার কোনো অগ্রগতি না হওয়ায় সিআইডিকে ১০ দিনের সময় বেঁধে দিয়ে আলটিমেটাম দিয়েছে গণজাগরণ মঞ্চ কুমিল্লা শাখা। গতকাল দুপুরে এ স্মারকলিপি প্রদান করা হয়। অবগতির জন্য এর কপি কুমিল্লা পুলিশ সুপারের বরাবরও পাঠানো হয়। এ সময় উপস্থিত ছিলেন গণজাগরণ মঞ্চ কুমিল্লার মুখপাত্র খায়রুল আনাম রায়হান, নারী সংগঠক মমতা রায়হান মম, কবি সৈয়দ আহাম্মদ তারেক, নাবিল হাসান অনিমেশ ও খন্দকার মহিবুল হক। খায়রুল আনাম রায়হান বলেন, মামলার কোনো অগ্রগতিই ঘটাতে পারেনি সিআইডি। এর প্রতিবাদে তথ্য অধিকার আইনে তদন্তের অগ্রগতি জানতে চেয়েছি। সেই সঙ্গে আমরা জানিয়েছি, আগামী দশ দিনের ভিতর তারা যদি কোনো দৃশ্যমান অগ্রগতি উল্লেখ করতে না পারে তাহলে ২ এপ্রিল থেকে লাগাতার আন্দোলন শুরু হবে। আমরা আশা করি অচিরেই তনু হত্যাকারীদের শনাক্ত করে খুনিদের সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা করা হবে।

 

সর্বশেষ খবর