বুধবার, ২৯ মার্চ, ২০১৭ ০০:০০ টা

সত্যেন সেন গণসংগীত উৎসব শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক


সত্যেন সেন গণসংগীত উৎসব শুরু

‘আমার লড়াই, আমার গান, উঠবে জেগে সর্বপ্রাণ’ স্লোগানে শিল্পকলা একাডেমিতে শুরু হলো উদীচী শিল্পীগোষ্ঠীর তিন দিনব্যাপী ‘অষ্টম সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা-২০১৭’।

গতকাল বিকাল ৫টায় শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে তিন দিনব্যাপী এ উৎসব উদ্বোধন করেন লোক ও গণসংগীত শিল্পী এবং স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়।

উদ্বোধনী পর্বে উদীচী কেন্দ্রীয় সংসদের শিল্পী-কর্মীরা পরিবেশন করেন বিশেষ আলেখ্য ‘আমার লড়াই সবার ঐক্যতান’। এরপর শুরু হয় উদ্বোধনী আলোচনা পর্ব। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদের সভাপতিত্বে এ পর্বে অতিথি ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত গণসংগীত শিল্পী পূরবী মুখোপাধ্যায় ও অমিতাভ মুখোপাধ্যায়। আরও বক্তৃতা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি সৈয়দ হাসান ইমাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, গণসংগীত শিল্পী এবং গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর এবং বিশিষ্ট গণসংগীত শিল্পী মুকুল দাস। এরপর উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেন রচিত গণসংগীতের অ্যালবামের মোড়ক উন্মোচন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু এবং সাবেক সভাপতি কামাল লোহানী। সন্ধ্যায় সাংস্কৃতিক আয়োজনে বহ্নিশিখা, ঋষিজ শিল্পীগোষ্ঠী, সিনেমা শহর, ধ্রুবতারা প্রভৃতি। এতে একক সংগীত পরিবেশন করেন অংশুমান রায় অঞ্জন ও ফরহাদ। উৎসব উদ্বোধনের আগে সকাল ১০টায় শিল্পকলা একাডেমির সংগীত  ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় গণসংগীত প্রতিযোগিতার জাতীয় বা চূড়ান্ত পর্যায়ের প্রতিযোগিতা। কাল বৃহস্পতিবার শেষ হবে তিন দিনের এ উৎসব।

জবিত দুই দিনের সংগীত উৎসব শুরু : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের আয়োজনে শুরু হলো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সংগীত উৎসব। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল সকালে সংগীত বিভাগের মিলনায়তনে এ উৎসব উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক অনিমা রায়ের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া ও উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগীত বিভাগের সহকারী অধ্যাপক আলী এফ এম রেজোয়ান।  অনুষ্ঠানের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীরা সম্মেলক কণ্ঠে পরিবেশন করে ‘আনন্দধ্বনি জাগাও গগনে’ গানটি। এরপর ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গানের সঙ্গে সঙ্গে প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন হয়। অনুষ্ঠানে সংগীত বিভাগের পক্ষ থেকে পণ্ডিত অমরেশ রায় চৌধুরীকে সম্মাননা জানানো হয়। আমন্ত্রিত শিল্পী হিসেবে সংগীত পরিবেশন করেন শাহীন সামাদ, শামা রহমান, সামিনা চৌধুরী ও সফি মণ্ডল এবং ইন্দোনেশিয়া, চীন ও ভারত থেকে আগত শিল্পীরা।

সর্বশেষ খবর