সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
আওয়ামী লীগ-বিএনপির চলমান রাজনীতি

দেশবিরোধী চুক্তি হলে কর্মসূচি, নেতাদের নির্দেশনা খালেদার

নিজস্ব প্রতিবেদক

দেশবিরোধী চুক্তি হলে কর্মসূচি, নেতাদের নির্দেশনা খালেদার

প্রধানমন্ত্রীর ভারত সফরকালে দেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি করা হলে তার প্রতিবাদে বিএনপি আন্দোলন কর্মসূচি ঘোষণা করবে। তবে এ ধরনের জাতীয় স্বার্থ পরিপন্থী কোনো চুক্তি বা স্মারক স্বাক্ষর না করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাওয়ার আগেই সরকারের প্রতি আহ্বান জানাবে দলটি। গতকাল রাতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সভাপতিত্বে তার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির সভায় উপরোক্ত সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে উপস্থিত স্থায়ী কমিটির একাধিক  সদস্য এসব তথ্য জানান। আজ দুপুর ১টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে স্থায়ী কমিটির এ বৈঠকের বিস্তারিত সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানানো হবে। রাত ৯টা থেকে শুরু হয়ে প্রায় ১১টা পর্যন্ত এ বৈঠক চলে। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, তরিকুল ইসলাম, লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমান, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ড. আবদুল মঈন খান প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠক সূত্রে জানা গেছে, বিএনপি এখন থেকে পর্যায়ক্রমে জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নানা কর্মসূচি গ্রহণের মাধ্যমে জনসম্পৃক্ততা বৃদ্ধির উদ্যোগ নেবে। সারা দেশে নেতা-কর্মীদের ওপর সরকারের নির্যাতন, হামলা-মামলার প্রতিবাদেও কর্মসূচি দেবে। তার আগে সাংগঠনিক যাবতীয় সমস্যার সমাধানেরও উদ্যোগ নেওয়া হবে। আগামী মে মাস থেকে দেশের বিভিন্ন এলাকায় ঢাকা থেকে রোডমার্চের মতো কর্মসূচিও নিতে পারেন দলীয় চেয়ারপারসন। এ ছাড়াও বৈঠকে সম্প্রতি চট্টগ্রামে ‘পুলিশ কর্তৃক’ ছাত্রদলের কেন্দ্রীয় নেতা নূরুল আলম নূরুর নৃশংস হত্যাকাণ্ডের নিন্দা জানানো হয়েছে এবং তার প্রতিবাদে কর্মসূচি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ফলাফল নিয়ে সন্তোষ প্রকাশের পাশাপাশি বলা হয়, নির্বাচনে কারচুপি না হলে ভোটের ব্যবধান ৪০-৫০ হাজারেরও বেশি হতো। ফলে এ নির্বাচনে ইসি তার নিরপেক্ষতা বজায় রাখতে পারেনি।

বৈঠকে ঢাকায় চলমান আইপিইউ সম্মেলন নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে। আলোচনায় জাতীয় সংসদকে ‘অনির্বাচিত’ আখ্যা দিয়ে স্থায়ী কমিটির সদস্যরা বলেছেন, যিনি এর প্রধান তিনিও অনির্বাচিত। তবে এ ব্যাপারে বিএনপির পক্ষ থেকে বিদেশি অতিথিরা ঢাকায় থাকাকালে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেওয়া হবে কিনা তা আজকের সংবাদ সম্মেলনে জানানো হবে। এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাহবুবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন ভারত সফর থেকে শুরু করে আইপিইউ সম্মেলন পর্যন্ত সমসাময়িক সব বিষয় নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে। তবে বিস্তারিত জানানো হবে সংবাদ সম্মেলনে।

জঙ্গিবিরোধী এত অভিযানে সংশয় সৃষ্টি হচ্ছে : বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, জঙ্গিবাদ দমন নিয়ে সরকারের এত অভিযানকে জনগণ এখন সংশয়ের দৃষ্টিতে দেখছে। তাদের ধারণা ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করার জন্যই দেশে জঙ্গিবাদের নামে একের পর এক নাটক সাজানো হচ্ছে। তিনি বলেন, ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যার কল্পকাহিনী এখন আর মানুষ বিশ্বাস করে না। এগুলোকে মানুষ এখন বানানো নাটক বলে মনে করে। গতকাল সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ এ মন্তব্য করেন।

 এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, আতাউর রহমান ঢালি, বিএনপি নেতা খায়রুল কবির খোকন, শামা ওবায়েদ, আবদুস সালাম আজাদ, মনির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। রিজভী আহমেদ প্রশ্ন রেখে বলেন, এসব অভিযানে আসলে কী ঘটে চলেছে, সেটি এখন জনগণের কাছে মোটেও স্পষ্ট নয়।

সর্বশেষ খবর