সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

স্মার্টফোন নিয়ে প্রশ্ন আনতে যাওয়ায় তিন শিক্ষক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনেই গতকাল ১৩ হাজার ৬৯ জন ছাত্রছাত্রী অনুপস্থিত ছিল। এ হার ১ দশমিক ৩০ শতাংশ। অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে মোট ৬৬ শিক্ষার্থীকে। এ ছাড়া একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে পাঠানো পরীক্ষার বোর্ডভিত্তিক পরিসংখ্যানে এসব তথ্য জানানো হয়েছে। এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন শিক্ষার্থী অংশ নেওয়ার কথা সংবাদ সম্মেলন করে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এদিকে স্মার্টফোন নিয়ে প্রশ্ন আনতে যাওয়ায় তিন শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

গতকাল এইচএসসিতে বাংলা প্রথমপত্র, আলিমে কোরআন মাজিদ, এইচএসসি (বিএম) এ বাংলা-২ (নতুন ও পুরাতন সিলেবাস), ডিআইবিএস’এ বাংলা-২ বিষয়ের পরীক্ষা নির্ধারিত ছিল। পরীক্ষার প্রথম দিনে ঢাকা কলেজ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন নাহিদ। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে আগামী বছর থেকে স্থানীয়ভাবে প্রশ্নপত্র ছাপিয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার কথা ভাবা হচ্ছে। আমরা আশা করছি আগামী বছর থেকে এ পদ্ধতিতে প্রশ্ন করে পরীক্ষা নিতে পারব। মন্ত্রী বলেন, সারা দেশে সুষ্ঠুভাবে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পাবলিক পরীক্ষার প্রশ্ন প্রণয়নের পুরো প্রক্রিয়া ডিজিটাল করতে ২০১৪ সালের ২৯ জুন প্রস্তাব দেয় প্রশ্নফাঁসের ঘটনায় গঠিত তদন্ত কমিটি। প্রশ্নপত্র প্রণয়নে প্রযুক্তির ব্যবহারকে গুরুত্ব দিতে বলা হয়েছিল সেই প্রতিবেদনে।

স্মার্টফোন নিয়ে প্রশ্ন আনতে যাওয়ায় তিন শিক্ষক বরখাস্ত : নিষেধাজ্ঞা অমান্য করে স্মার্টফোন নিয়ে ট্রেজারি থেকে এইচএসসির প্রশ্নপত্র আনতে যাওয়ায় রাজধানীর দুটি কলেজের তিনজন শিক্ষককে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে ওই তিন শিক্ষকের এমপিও (মাসিক সরকারি বেতন) স্থগিত করে কেন স্থায়ীভাবে বাতিল করা হবে না, সে জন্য কারণ দর্শাতে বলা হয়েছে। অভিযুক্ত তিন শিক্ষক হলেন রাজধানীর হাবীবুল্লাহ্? বাহার কলেজের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক আবদুর রশিদ, মহাখালীর টিঅ্যান্ডটি মহিলা কলেজের প্রভাষক নাইমা নাসরিন এবং একই কলেজের প্রভাষক মাহাবুবুর রহমান।

আগামীকাল এইচএসসিতে বাংলা দ্বিতীয়পত্র, আলিমে আরবি প্রথমপত্র, এইচএসসি (বিএম) এ ইংরেজি-২ ও ডিআইবিএস’এ বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর