বৃহস্পতিবার, ৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ভিসা থাকলেও যুক্তরাষ্ট্র থেকে ফিরিয়ে দেওয়া হলো বাংলাদেশিকে

প্রতিদিন ডেস্ক

বিজনেস ভিসায় যুক্তরাষ্ট্রের শিকাগো এয়ারপোর্টে অবতরণের পর বাংলাদেশে ফিরিয়ে দেওয়া হয়েছে মোহাম্মদ জাকির হোসেনকে (৪৫)। তার ভিসার মেয়াদ ছিল ২০১৯ সাল পর্যন্ত। বরিশালের সন্তান জাকিরকে এভাবে ফিরিয়ে দেওয়ায় হতভম্ব হয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। খবর নিউইয়র্ক থেকে এনআরবি নিউজের।

জানা গেছে, জাকির হোসেন ঢাকা থেকে ক্যাথে প্যাসিফিক এয়ারলাইনসের ফ্লাইটে হংকং পৌঁছেন ২৮ মার্চ। একই দিন কানেকটিং ফ্লাইটে শিকাগো ও’হেয়ার এয়ারপোর্টে আসেন। ইমিগ্রেশন লাইনে দাঁড়ানোর পর কাস্টমস অফিসার তার সফরের উদ্দেশ্য জানতে চান। এ ব্যাপারে শিকাগো কমিউনিটির নেতা মো. শামসুল ইসলাম জানান, এর আগেও কয়েক দফা জাকির যুক্তরাষ্ট্রে এসেছেন একই ভিসায়। কিন্তু এবার ‘কী ধরনের ব্যবসার জন্য এসেছেন’ সেসব তথ্য কাস্টমস অফিসারের সন্তুষ্টি অর্জনে সক্ষম না হওয়ায় তার ভিসা বাতিল করে বাংলাদেশের উদ্দেশে আরেকটি ফ্লাইটে উঠিয়ে দেওয়া হয়েছে।

ভিসা থাকা সত্ত্বেও কেন তাকে ফেরত পাঠানো হলো এমন প্রশ্ন করেছিলেন শিকাগোর বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল মুনির চৌধুরী। জবাবে ইমিগ্রেশন এবং এয়ারপোর্টের শীর্ষ কর্মকর্তারা তাকে জানিয়েছেন, ভিসা থাকলেই যে তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দিতে হবে, এটি সত্য নয়। কাস্টমস কর্মকর্তার সন্দেহ কিংবা সংশয় সৃষ্টি হলে সেই ভিসাধারীকে কালক্ষেপণ না করে নিজ দেশে ফিরিয়ে দেওয়ার পুরো অধিকার রয়েছে।

সর্বশেষ খবর