রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

সর্বজনীন উৎসবের উচ্ছ্বাস

কঠোর নিরাপত্তায় উদ্যাপিত বৈশাখ

সাংস্কৃতিক প্রতিবেদক

সর্বজনীন উৎসবের উচ্ছ্বাস

পয়লা বৈশাখ উপলক্ষে গতকাল রাজধানীতে মঙ্গলশোভাযাত্রা —রোহেত রাজীব

নিশ্ছিদ্র নিরাপত্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নজরদারির মধ্য দিয়ে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ বাংলা নববর্ষ ১৪২৪ রাজধানীসহ সারা দেশে সর্বজনীন উৎসবে-উচ্ছ্বাসে উদ্যাপিত হলো। তরুণরা বাহারি রঙের পাঞ্জাবি, ফতুয়া, গামছা এবং তরুণীরা বৈশাখী শাড়িতে নিজেদের আপাদমস্তক বাঙালি হয়ে ওঠার প্রাণান্ত চেষ্টায় উৎসবকে রাঙিয়েছিল নানা রঙে। বঙ্গাব্দ ১৪২৪-এর প্রথম সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে একেবারে রাত পর্যন্ত চলে বৈশাখবরণের এই আয়োজন।

ছায়ানট : বাংলা নববর্ষের প্রথম সূর্য থেকে নতুন প্রভাতের আলোর বিচ্ছুরণ হওয়ার কিছুক্ষণের মধ্যেই রমনার বটমূলে বৈশাখবরণের আয়োজন শুরু করে সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট। ধারাবাহিক আয়োজনের ৫০ বছর পূর্তি ছিল এবারের উৎসবের একটা বিশেষত্ব।

চারুকলা : ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর’ প্রতিপাদ্যে মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে বঙ্গাব্দ ১৪২৪ উদ্যাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। হাতি, ঘোড়া, টেপাপুতুল, বাঘের মুখ, সমৃদ্ধির প্রতীক হাতিসহ আরও অনেক কিছু। তাদের নেতৃত্ব দিচ্ছে আঁধার ভেদ করে বেরিয়ে আসা নতুন সূর্যমুখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে সকাল ৯টায় চারুকলা অনুষদ থেকে বের হয় এই শোভাযাত্রা। চ্যানেল আই ও সুরের ধারা : চ্যানেল আই ও সুরের ধারা যৌথ আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৪ উদ্যাপন করেছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রাঙ্গণে অনুষ্ঠিত ‘সানসিল্ক হাজারো কণ্ঠে বর্ষবরণ-১৪২৪’-এ বাঙালি মেতেছিল প্রাণের উৎসবে। ওইদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে আবদুল হাকিমের বাঁশির সুর মুগ্ধ করেছে অতিথিদের। এরপর রবীন্দ্রসংগীতশিল্পী ও সুরের ধারার চেয়ারম্যান রেজওয়ানা চৌধুরী বন্যার একক কণ্ঠে কয়েকটি গান পরিবেশিত হয়। পুলিশ ভবনে বর্ষবরণ : গতকাল রাজধানীর মিন্টো রোডের পুলিশ ভবনে বর্ষবরণ অনুষ্ঠান হয়েছে। আইজিপি ও তার সহধর্মিণী পুনাক সভানেত্রী মিসেস শামসুন্নাহার রহমান এ অনুষ্ঠানের আয়োজন করেন। এতে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ঢাকা বিশ্ববিদ্যালয় : নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্যাপিত হয়েছে পয়লা বৈশাখ। বছরের প্রথম দিনকে বরণ করতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, ইনস্টিটিউট ও বিভাগের উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ ছাড়া টিএসসি-কেন্দ্রিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোরও ছিল ব্যতিক্রমী আয়োজন। জগন্নাথ বিশ্ববিদ্যালয় : ‘মাছে ভাতে বাঙালি’ স্লোগানকে কেন্দ্র করে বাংলা নববর্ষ উদ্যাপন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ‘জাতীয় মাছ ইলিশ’ প্রতিপাদ্যে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় : স্বেচ্ছায় রক্তদান ও সংগীত পরিবেশনসহ নানা আয়োজনে বঙ্গাব্দ ১৪২৪ বরণ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল প্রমুখ।

কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা : আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, পিঠামেলা ও পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে বাংলা নববর্ষ ১৪২৪ উদ্যাপন করেছে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ।

শিশু একাডেমি : নাচ, গানসহ নানা আনন্দ আয়োজনের মধ্য দিয়ে বঙ্গাব্দ ১৪২৪ উদ্যাপন করেছে বাংলাদেশ শিশু একাডেমি। রঙে-বর্ণে, উৎসবে ও শিশুদের কোলাহলে দিনব্যাপী মুখরিত ছিল একাডেমি প্রাঙ্গণ। সকাল ৯টায় একাডেমির প্রশিক্ষণার্থীদের সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে।

বাংলা একাডেমি : বাংলা নববর্ষ ১৪২৪ উদ্যাপন করেছে বাংলা একাডেমি। সকালে একাডেমির রবীন্দ্র-চত্বরে নববর্ষ উদ্যাপনে একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর