রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

বন্ধ হচ্ছে সিটিং সার্ভিস, অভিযান আজ থেকে

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গণপরিবহনে সিটিং সার্ভিসের নামে নৈরাজ্য বন্ধ হচ্ছে আজ থেকে। গতকাল পর্যন্ত সময়সীমা ছিল সিটিং সার্ভিস চালানোর বিষয়ে। এদিন চালক ও তার সহকারী এবং সাধারণ যাত্রীদের মধ্যেও ছিল সিটিং নিয়ে নানা বিভ্রান্তি। কেউ কেউ বলছেন, আজ থেকে এ সার্ভিস বন্ধ। আবার পরিবহন শ্রমিকরা বলছেন, সময় বাড়ানো হয়েছে কিংবা সময়সীমা শেষে পরবর্তী বৈঠকে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

তবে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, যাত্রাবাড়ী থেকে মিরপুরগামী বেস্ট ট্রান্সপোর্ট, পোস্তাগোলা থেকে উত্তরাগামী রাইদা, সায়েদাবাদ থেকে গাজীপুরগামী বলাকা, সদরঘাট থেকে মিরপুরগামী বিহঙ্গ, ইউনাইটেড, তানজিল এবং সদরঘাট থেকে উত্তরাগামী সুপ্রভাত স্পেশাল পরিবহনের সংশ্লিষ্টরা নির্বিঘ্নে সিটিং সার্ভিস অব্যাহত রেখেছেন। এ ছাড়া আলিফ, রবরব ও অছিম পরিবহন চলেছে একইভাবে।

৪ এপ্রিল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে সংবাদ সম্মেলন করে এ সার্ভিস বন্ধ ঘোষণা করে ঢাকা পরিবহন মালিক সমিতি। একই সঙ্গে সমিতির পক্ষ থেকে বিআরটিএ নির্ধারিত চার্ট অনুসরণ করে ভাড়া আদায়ের কথা বলা হয়। সে সময় জোর দিয়ে বলা হয়, রুট পারমিটে সিটিং সার্ভিস বলতে কিছু নেই। রাজধানীতে সিটিং সার্ভিস, গেটলক, বিরতিহীন কিংবা স্পেশাল সার্ভিস নামে কোনো গণপরিবহন থাকবে না। বেস্ট ট্রান্সপোর্ট পরিবহনের (মিরপুর ১৫) লিটন নামে এক শ্রমিক জানান, এই গাড়ি সারা বছরই সিটিং চলে। এটাতে সিটিং বন্ধের কোনো সম্ভাবনা নেই। বলাকা পরিবহনের সাইফুল নামে একজন জানান, আজকে (শনিবার) পর্যন্ত চলবে সিটিং। কাল (রবিবার) মালিকরা বসে সিটিং বন্ধের সিদ্ধান্ত নেবেন। বলাকা পরিবহনে আমিনুল এই প্রতিবেদককে জানান, সিটিং বন্ধের সময়সীমা বাড়ানো হয়েছে। চলতি মাসজুড়ে সিটিং সার্ভিস চালানো যাবে। জানা গেছে, গতকাল সকাল থেকে বিভিন্ন রুটের গণপরিবহনে আগের মতো ভাড়া আদায় করা হলে যাত্রী ও চালকের সহকারীর মধ্যে তর্ক-বিতর্ক শুরু হয়। অছিম পরিবহনের চালক রানা বলেন, ‘আমরা তো জানি ১৫ তারিখের পর থেকে সিটিং সার্ভিস বন্ধ হবে। আমাদের মালিকপক্ষ থেকে বলা হলে বন্ধ করে দেওয়া হবে।’ ঢাকা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ জানিয়েছেন, ‘আজ নয় কাল (রবিবার) থেকে সিটিং বন্ধ হবে। সিটিং বন্ধের সিদ্ধান্তটি কার্যকর করতে আজ (শনিবার) বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সঙ্গে আমাদের বৈঠক হবে।’ সূত্র জানায়, রাজধানীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সিটিং সার্ভিস বন্ধ করতে বিআরটিএকে মালিক সমিতির পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। এ ছাড়া সংগঠনটি পাঁচটি পরিদর্শন দল (ভিজিল্যান্স টিম) গঠন করেছে। টিমগুলো আসাদ গেট, আগারগাঁও, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে, রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সামনে ও যাত্রাবাড়ীর চাংপাই রেস্তোরাঁর সামনে কাজ করবে।

সর্বশেষ খবর