বুধবার, ১৯ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ছেলেসহ মোশাররফের বিরুদ্ধে চার্জশিট

আলতাফকে আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর গুলশান থানায় অর্থ আত্মসাতের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনসহ তিনজনের বিরুদ্ধে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন—দুদক। গতকাল দুপুরে ঢাকা মহানগর হাকিম প্রণব কুমার হুইয়ের আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান।

খন্দকার মোশাররফ ছাড়া অন্য দুই আসামি হলেন মোশাররফের ছেলে খন্দকার মাহবুব হোসেন ও স্বাস্থ্য অধিদফতরের সাবেক লাইন ডিরেক্টর মোহাম্মদ মাহবুব হোসেন।

মামলার চার্জশিট থেকে জানা যায়, ২০০৫-০৬ অর্থবছরে খন্দকার মোশাররফ স্বাস্থ্যমন্ত্রী থাকার সময় তার ছেলে খন্দকার মাহবুব হোসেনের মালিকানাধীন স্বজন ট্রাভেলসকে কাজ দিয়েছিলেন। তিনি প্রভাব খাটিয়ে বিশ্বব্যাংকের একটি প্রকল্পের নীতিমালা লঙ্ঘন করেন। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের জন্য বিমান টিকিট কেনার কাজ দেন স্বজন ট্রাভেলসকে। এর মাধ্যমে সরকারের ৫০ লাখ টাকা আত্মসাৎ করেন আসামিরা। ওই ঘটনায় ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক।

‘সাবেক মন্ত্রী আলতাফকে আত্মসমর্পণ করতে হবে’ : সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের মামলা বাতিলের আবেদন খারিজ করে হাই কোর্টের দেওয়া রায় স্থগিত চেয়ে করা আবেদনের শুনানি মুলতবি করা হয়েছে। গতকাল আপিল বিভাগের চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন। আদালতে আলতাফ হোসেন চৌধুরীর পক্ষে ছিলেন আইনজীবী জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। আদালতের আদেশের পর তিনি বলেন, আমরা আদালতকে বলেছি, এই মামলায় রুল খারিজ হওয়ায় স্থগিতাদেশ উঠে গেছে। তিনি এই মামলায় জামিনেও নেই। তাই হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আবেদন করতে হলে তাকে নিয়ম অনুযায়ী আত্মসমর্পণ করতে হবে। আদালত এ বিষয়ে শুনানি চার সপ্তাহ মুলতবি করেছে। এই সময়ের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে। এর আগে ১২ এপ্রিল হাই কোর্ট জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আলতাফ হোসেন চৌধুরীর বিরুদ্ধে দায়ের করা দুর্নীতির মামলা বাতিলের আবেদন খারিজ করে। ওই আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে আপিল বিভাগে আবেদন করেন বিএনপি নেতা আলতাফ হোসেন। জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ২০০৭ সালের ১৮ ডিসেম্বর আলতাফ হোসেন চৌধুরীর বিরুদ্ধে রাজধানীর রমনা থানায় এ মামলা হয়। আদালতে চার্জশিট দাখিলের পর আলতাফ হোসেন চৌধুরী অভিযোগ চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করলে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করে হাই কোর্ট।

সর্বশেষ খবর