রবিবার, ২৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

লাকী আখন্দকে চিরবিদায়

সাংস্কৃতিক প্রতিবেদক

লাকী আখন্দকে চিরবিদায়

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী লাকী আখন্দের মরদেহ গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হলে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান —বাংলাদেশ প্রতিদিন

ভক্ত, সুহৃদ, শুভাকাঙ্ক্ষীসহ সর্বস্তরের মানুষের ফুলেল শ্রদ্ধায় সিক্ত হয়ে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হয়েছেন সুরকার, সংগীত পরিচালক ও কিংবদন্তি শিল্পী লাকী আখন্দ।

এর আগে সকালে বারডেম হাসপাতালের হিমাগার থেকে শিল্পীর মরদেহ নেওয়া হয় তার আরমানিটোলার বাসায়। সেখানে প্রথম জানাজা শেষে মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। সেখানে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য মরদেহ রাখা হয়। তুমুল বৃষ্টি উপেক্ষা করে অগণিত ভক্ত তাকে শেষ শ্রদ্ধা জানান। মুক্তিযোদ্ধা এই শিল্পীকে গার্ড অব অনার প্রদানের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধাঞ্জলি নিবেদন পর্ব। এ সময় ঢাকা জেলা প্রশাসনের পক্ষে নির্বাহী ম্যাজিস্ট্রেট রবীন্দ্র চাকমার তত্ত্বাবধায়নে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এরপর শিল্পীর মরদেহবাহী কফিন জাতীয় পতাকা দিয়ে আচ্ছাদিত করা হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোট আয়োজিত এই শ্রদ্ধা প্রদর্শন অনুষ্ঠানে শিল্পীকে ফুলেল শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির নেতা আনিসুর রহমান মল্লিক, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, আওয়ামী লীগ নেতা শফী আহমেদ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথ, শিল্পী সৈয়দ ইকবাল, চারুশিল্পী সংসদের যুগ্ম-সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, শিল্পী ফকির আলমগীর, খুরশিদ আলম, তিমির নন্দী, আকরামুল ইসলাম, নকীব খান, কাজী হাবলু, ফুয়াদ নাসের বাবু, গীতিকার শহীদুল্লাহ ফরায়েজী, গীতিকার কবির বকুল, লেখক-নাট্যকার শাকুর মজিদ প্রমুখ। প্রতিষ্ঠান ও সংগঠনগুলোর মধ্যে লাকী আখন্দের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ আবৃত্তি সংগঠন সমন্বয় পরিষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাসাস, খেলাঘর, এনটিভি, প্রাচ্যনাট, ঋষিজসহ অনেক সংগঠন। আয়োজক সংগঠনের পক্ষে সভাপতি গোলাম কুদ্দুছের নেতৃত্বে শ্রদ্ধা জানানো এবং নীরবতা পালনের মধ্য দিয়ে শ্রদ্ধাঞ্জলি পর্ব শেষ হয়। শ্রদ্ধাঞ্জলি শেষে পরিবারের পক্ষ থেকে মেয়ে মাম্মিন্তি নূর আখন্দ বলেন, ‘আমার বাবা দেশের জন্য অনেক কিছু করেছেন, গান দিয়ে মানুষের মনে আনন্দ দিয়েছেন। তিনি দেশ ও গানকে ভালোবাসতেন। তার যদি কোনো ভুল-ত্রুটি থাকে তবে ক্ষমা করবেন, সবাই আমার বাবার জন্য দোয়া করবেন।’ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘তিনি যেমন গানের জগতে মানুষের মন জয় করেছিলেন তেমনি মুক্তিযুদ্ধে অংশ নিয়ে মানুষের মন জয় করেছিলেন।’ আসাদুজ্জামান নূর বলেন, ‘লাকী আখন্দ হৃদয় দিয়ে গানকে ধারণ করেছিলেন। যে বয়সে মানুষ গান শেখে সেই বয়সে তিনি অন্যদের গান শিখিয়েছেন। মাঝে কিছুটা সময় ছোট ভাইয়ের মৃত্যু ও নিজের অসুস্থতার কারণে কিছুটা বিপর্যস্ত ছিলেন। তার কাছ থেকে বাংলাদেশ আরও কিছু পেতে পারত। কিন্তু তা আর হলো না। অপূর্ণতা রয়ে গেল। তবে যেটুকু আমরা পেয়েছি, তা অনেক বড় পাওয়া।’ কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি শেষে বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বিকাল ৩টায় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তৃতীয় জানাজা শেষে শিল্পীকে সমাহিত করা হয়। কুলখানি : আগামীকাল সোমবার বাদ আসর লাকী আখন্দের আরমানিটোলার বাসভবনে তার কুলখানি অনুষ্ঠিত হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর