সোমবার, ১ মে, ২০১৭ ০০:০০ টা

হাওরের পানি নামছে ত্রাণে সাড়া কম

ভেসে উঠছে ডুবে যাওয়া ধান

প্রতিদিন ডেস্ক

কোথাও কোথাও হাওরের পানি নামা শুরু করেছে। নেত্রকোনার অনেক এলাকায় পানি কমায় ডুবে যাওয়া ধান ভেসে উঠছে। এদিকে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ সংকট বিরাজ করছে। সরকারি-বেসরকারি সহায়তাকারীদের তেমন সাড়া না থাকায় ভোগান্তি বেড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর—

নেত্রকোনা : পানি কমতে থাকায় নিমজ্জিত থাকা সদর উপজেলার বিভিন্ন বিল ও নিচু এলাকার বিস্তর ফসলি জমির ধান ভাসতে শুরু করেছে। গত দুই-তিন দিনের রোদে ধান ভেসে ওঠায় মায়ার টানে পানিতে নেমেই কৃষকরা কাটা শুরু করেছেন। এদিকে ৮ থেকে ১০ দিন হতে চললেও এখনো ক্ষতিগ্রস্ত অনেক জায়গায় ত্রাণ বা সরকারি-বেসরকারি কেউ যাননি বলে অভিযোগ পাওয়া গেছে।

সদর উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে বেশ কয়েকটি ক্ষতিগ্রস্ত ইউনিয়নের একটি কাইলাটি। সেখানে কোনো ধরনের তালিকা করা বা সরকারি সহায়তার কোনো ব্যবস্থাই এখন পর্যন্ত করা হয়নি। ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, ‘অনেক এলাকায় ত্রাণ দিচ্ছে সরকার। সদর উপজেলারও অনেক ইউনিয়নে ত্রাণ দেওয়ার কাজ চলছে। কিন্তু আমার এলাকায় এখনো সহায়তার কোনো বার্তাই পাইনি। কৃষকদের আমি কিছুই বলতে পারছি না, শুধু সান্ত্বনা ছাড়া। আমার কাছে অনেকে জবাব চাইছেন- কেন এখানে কেউ এখন পর্যন্ত উঁকিটুকু দেননি। আমি তাদের কোনো জবাব দিতে পারছি না।’  তবে সদর উপজেলা কৃষি কর্মকর্তা সালমা আক্তার জানান, তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। মাঠে কাজ হচ্ছে। মাঠ কর্মকর্তারা হিসাব-নিকাশ করছেন। মৌলভীবাজার : হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত মানুষকে বাঁচাতে অবিলম্বে বন্যাকবলিত অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণাসহ ১০ দফা দাবিতে মৌলভীবাজারের রাজনগর, জুড়ি ও কমলগঞ্জ উপজেলায় সমাবেশ-স্মারকলিপি প্রদান করা হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ কৃষক সমিতি এবং সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট উপজেলা কমিটি যৌথভাবে এ কর্মসূচি পালন করেছে। এদিকে অকালবন্যায় ক্ষতিগ্রস্ত হাকালুকি হাওর পাড়ের জনপদের শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন মৌলভীবাজার জেলা সংসদ। গতকাল দুপুরে এ কার্যক্রম চালানো হয়। এ সময় কুলাউড়া উপজেলার ভুকশিমইল ইউনিয়নের চিলারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, শশারকান্দি ও উত্তর শশারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, নবীগঞ্জ উচ্চবিদ্যালয় এবং জয়চণ্ডী ইউনিয়নের মিঠুপুরের রহমত মিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত ৭০০ শিক্ষার্থীর প্রত্যেককে দুটি করে খাতা ও দুটি কলম দেওয়া হয়েছে। কিশোরগঞ্জ : হাওরাঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণাসহ বিভিন্ন দাবিতে গতকাল কিশোরগঞ্জের বাজিতপুর ও ইটনায় বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বাজিতপুরে আওয়ামী লীগ নেতা মোবারক হোসেন মাস্টারের নেতৃত্বে উপজেলা পরিষদের সামনে মানববন্ধনে উপজেলা পরিষদের চেয়ারম্যান সারোয়ার আলমসহ স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর