শনিবার, ৬ মে, ২০১৭ ০০:০০ টা

মেরিন ড্রাইভ উদ্বোধন আজ, যাচ্ছেন প্রধানমন্ত্রী

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে আজ প্রধানমন্ত্রী স্বপ্নের মেরিন ড্রাইভসহ ১৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা আজ কক্সবাজার সফরে আসছেন। তিনি সরকারের টানা দুই মেয়াদে এবারসহ মোট তিনবার কক্সবাজার সফরে আসছেন। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, কক্সবাজারে প্রধানমন্ত্রী স্বপ্নের মেরিন ড্রাইভসহ ১৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও  ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

এ ছাড়া তিনি আওয়ামী লীগের জনসভায়ও প্রধান অতিথির বক্তব্য রাখবেন। জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কক্সবাজার আগমনের প্রধান উপলক্ষ মেরিন ড্রাইভ সড়ক উদ্বোধন। দীর্ঘ ২৫ বছর পর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় সড়কটি উন্মুক্ত হতে যাচ্ছে। এই দীর্ঘ সময় কক্সবাজারের বিপুল মানুষ স্বপ্নের এ সড়কটির দিকে চেয়েছিলেন। অবশেষে প্রধানমন্ত্রী স্বপ্নের নবদুয়ার উন্মোচন করবেন। এ ছাড়া তিনি কক্সবাজারের পর্যটনসহ আন্তর্জাতিক বিমানবন্দরে সম্প্রসারিত বিমানবন্দরের ৭৩৭-৮০০ বোয়িং বিমান চলাচল উদ্বোধন করবেন। তিনি চেইন্দায় আইটি পার্ক, খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পের বাঁকখালী নদীর সেতু, এসপিএম প্রজেক্ট, নাফ ট্যুরিজম পার্ক ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের অফিস ভবনেরও উদ্বোধন করবেন।

জেলা প্রশাসন সূত্র আরও জানায়, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের টানা দুই মেয়াদে কক্সবাজারে দেড় লাখ কোটি টাকা উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়। এসব প্রকল্পের মধ্যে মাতারবাড়ী কয়লা বিদ্যুেকন্দ্র হচ্ছে দেশের ইতিহাসের সবচেয়ে মেগা প্রকল্প। এ ছাড়াও কক্সবাজার বিমানবন্দর সম্প্রসারণ, মহেশখালী এলএনজি টার্মিনাল, মেডিকেল কলেজ, নাফ ট্যুরিজম পাক প্রকল্পও বাংলাদেশের অন্যতম শীর্ষ প্রকল্প। এসব প্রকল্পের অর্ধেক বাস্তবায়ন হয়েছে। অবশিষ্টগুলো বাস্তবায়নের পথে রয়েছে। সব প্রকল্প বাস্তবায়ন হলে একটি স্বপ্নের কক্সবাজারকে দেখতে পাবে বাংলাদেশ। সূত্র জানায়, স্বপ্নের মেরিন ড্রাইভ সড়ক প্রকল্পে খরচ হয়েছে এক হাজার ৪০ কোটি টাকা। সদ্য সমাপ্ত কক্সবাজার মেডিকেল কলেজ নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৫৬ কোটি ৩৯ লাখ টাকা। কক্সবাজার সরকারি মহিলা কলেজের ১০০ শয্যাবিশিষ্ট ছাত্রীনিবাস নির্মাণে ব্যয় হয়েছে সাড়ে পাঁচ কোটি টাকা। উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন নেছা মহিলা কলেজের একাডেমিক ভবন নির্মাণে ব্যয় হয়েছে তিন কোটি টাকা। কক্সবাজার সরকারি কলেজের একাডেমিক ভবন নির্মাণে ব্যয় হয়েছে সাড়ে তিন কোটি টাকা। ১ হাজার ১২৩ কোটি ৩২ লাখ টাকা ব্যয়ে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারিত কাজ চলছে। এরই মধ্যে ৭৩৭-৮০০ বোয়িং বিমান চলাচল উপযোগী হয়েছে বিমানবন্দর।

সর্বশেষ খবর