মঙ্গলবার, ৯ মে, ২০১৭ ০০:০০ টা

মানবতাবাদ প্রতিষ্ঠায় রবীন্দ্র চর্চার বিকল্প নেই : রাষ্ট্রপতি

নওগাঁ প্রতিনিধি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানবতাবাদ, স্বদেশপ্রেম, বাঙালি জাতীয়তাবাদ ও বিশ্ববোধ প্রতিষ্ঠায় রবীন্দ্র চর্চার কোনো বিকল্প নেই। তার রচনাবলি এবং কর্মধারা নিঃসন্দেহে প্রেরণার অসীম উৎস। তাই রবীন্দ্রনাথের বিশালতা এবং তার সৃষ্টির অপূর্ব মাধুর্যকে অন্তরাত্মা দিয়ে উপলব্ধি করতে হবে।

রাষ্ট্রপতি গতকাল বিকাল ৩টায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত নওগাঁর পতিসরে কবির ১৫৬তম জন্মজয়ন্তীর কেন্দ্রীয় কর্মসূচির অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। তিনি আরও বলেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলা সাহিত্যের একজন দিকপাল ও উজ্জ্বল নক্ষত্র। তার সাহিত্য সম্ভার একদিকে যেমন বিশাল, তেমনই আপন মহিমায় তা বর্ণাঢ্য। তার কালজয়ী লেখায় একদিকে বাংলাভাষা ও সাহিত্য যেমন শুদ্ধ হয়েছে, তেমনই বিশ্ব সাহিত্যের অপরিহার্য উপাদানে পরিণত হয়েছে আপন বৈভব, আঙ্গিক, বহুমাত্রিকতা আর সর্বজনীনতায়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক পতিসর কাছারি বাড়ি সংলগ্ন দেবেন্দ্র মঞ্চে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর। এতে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক এবং স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম। অন্যান্যের মধ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহীম হোসেন খান বক্তব্য রাখেন। অধ্যাপক ড. হায়াৎ মামুদ আলোচনা সভায় স্মারক বক্তব্য উপস্থাপন করেন। নওগাঁর জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন। এ সময় জাতীয় সংসদের হুইপ অ্যাডভোকেট শহিদুজ্জামান সরকার, জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল মালেক এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, রাজশাহী বিভাগীয় কমিশনার নুর উর রহমান, রাজশাহী রেঞ্জের পুলিশের ডিআইজি এম খুরশিদ হোসেন, জেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বী বকু, নওগাঁর পুলিশ সুপার মোজাম্মেল হকসহ বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তি এবং বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

পরে দেবেন্দ্র মঞ্চে ঢাকা শিল্পকলা একাডেমি, নওগাঁ জেলা শিল্পকলা একাডেমি, রানীনগর শিল্পকলা একাডেমি এবং আত্রাই উপজেলা শিল্পকলা একাডেমির শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

 

সর্বশেষ খবর