শুক্রবার, ২৬ মে, ২০১৭ ০০:০০ টা

সাম্য ও জীবনের গানে নজরুল

সাংস্কৃতিক প্রতিবেদক

সাম্য ও জীবনের গানে নজরুল

সাম্য, মানবতা আর মানুষের জয়গান গেয়ে গতকাল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তী উদযাপিত হয়েছে। রাজধানীসহ সারা দেশে এ দিন গান-কবিতা-আলোচনাসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে। রাজধানীতে কবির সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, সম্মাননা প্রদান, নাচ-গান, আবৃত্তিসহ নানা আয়োজনে দিনটি উদযাপন করা হয়। বাংলা একাডেমি : কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুলের জন্মজয়ন্তী উদযাপন করেছে বাংলা একাডেমি। সকাল ৭টায় একাডেমির পক্ষ থেকে জাতীয় কবির সমাধিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় কার্যক্রম। বিকাল সাড়ে ৫টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয় একক বক্তৃতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে ‘আজ নজরুল চর্চার বিশেষ প্রয়োজন’ শীর্ষক একক বক্তৃতা প্রদান করেন অধ্যাপক এম এম আকাশ। একাডেমির সভাপতি ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। সাংস্কৃতিক পর্বে নজরুলসংগীত পরিবেশন করেন মুস্তাফা জামান আব্বাসী। শিল্পকলা একাডেমি : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মজয়ন্তী উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের এই আয়োজনে মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক ড. করুণাময় গোস্বামী। একাডেমির সচিব জাহাঙ্গীর হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দীন। ছায়ানট : নাচ, গান, পাঠ, কথন, আবৃত্তিসহ নানা আয়োজনে ছায়ানটে শেষ হয়েছে জাতীয় কবির জন্মজয়ন্তীর দুই দিনের উৎসব। গতকাল সমাপনী আয়োজনে সম্মেলক গান পরিবেশন করে সংগঠনটির ছোটদের দল ও বড়দের দল। এ ছাড়াও এতে একক সংগীত পরিবেশন করেন দেশবরেণ্য নজরুলসংগীত শিল্পীরা। এ ছাড়া নজরুল একাডেমি ও নজরুল ইনস্টিটিউটও নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে।

চ্যানেল আই : নজরুল মেলা ও আজীবন সম্মাননা প্রদানের মাধ্যমে নজরুল জন্মজয়ন্তী উদযাপন করেছে চ্যানেল আই- আইএফআইসি ব্যাংক। বিকালে চ্যানেল আই ভবনের চেতনা চত্বরের অস্থায়ী মঞ্চ থেকে আকাশে রঙ-বেরঙের বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করা হয়।

চ্যানেল আইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও উদ্বোধন পর্বে উপস্থিত ছিলেন সৈয়দ হাসান ইমাম, সৈয়দ আবুল মকসুদ, আজাদ রহমান, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন, খালিদ হোসেন, নাট্যজন ইনামুল হক, সাদিয়া আফরিন মল্লিক, চিন্ময় মুত্সুদ্দী, সুভাষ সিংহ রায় প্রমুখ। ১২তম এই নজরুল মেলায় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী শাহীন সামাদকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। শিশু একাডেমি : কবির ১১৮তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে শিশু একাডেমি। সন্ধ্যা ৬টায় একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত এ আয়োজনে অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত-সচিব মাহমুদা শারমিন বেনু, নজরুল পরিবারের সদস্য বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী খিলখিল কাজী। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন একাডেমির পরিচালক আনজীর লিটন এবং সভাপতিত্ব করেন একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন। বিভিন্ন জেলায় অনুষ্ঠান : নজরুলজয়ন্তী উদযাপনে ময়মনসিংহের ত্রিশালে দরিরামপুর নজরুল মঞ্চে এ উপলক্ষে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করে ধর্মমন্ত্রী মতিউর রহমান। নোয়াখালীতে নজরুল পরিষদ এবং দিনাজপুরে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে নজরুলজয়ন্তী উদযাপন করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর