শনিবার, ২৭ মে, ২০১৭ ০০:০০ টা
শিল্পায়নে সম্ভাবনাময় জয়পুরহাট

কৃষকের উন্নয়ন সবার আগে

——— রওনকুল ইসলাম টিপু চৌধুরী

জয়পুরহাট প্রতিনিধি

কৃষকের উন্নয়ন সবার আগে

জয়পুরহাট চৌধুরী অটো রাইস মিলের স্বত্বাধিকারী এবং ক্ষেতলাল উপজেলা পরিষদের চেয়ারম্যান রওনকুল ইসলাম টিপু চৌধুরী বলেন,  খাদ্য উদ্বৃত্ত জয়পুরহাট জেলার সামগ্রিক উন্নয়নের জন্য প্রয়োজন সবার আগে কৃষকের উন্নয়ন। কৃষকরা কৃষি পণ্যের ন্যায্যমূল্য পেলে তারা উৎপাদন দ্বিগুণ করতে উৎসাহী হবেন।  কিন্তু কৃষকের শস্য ওঠার সময় কম দাম, আবার তাদের পণ্য বিক্রির পর বেশি দাম— এটি এখন চিরায়ত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। এটা দূর করতে সরকারের পরিকল্পনা দরকার।

তিনি উল্লেখ করেন, কি করলে কৃষকরা তাদের পণ্যের ন্যায্য মূল্য পাবেন, তা সরকারকেই ঠিক করতে হবে। বাজার মনিটরিং ব্যবস্থা ও রাস্তাঘাট উন্নয়ন না হওয়ার কারণেও জয়পুরাটে অনেক সময় কৃষকরা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান না। এ ছাড়া ভেজাল কীটনাশক ও সার কৃষকদের প্রতারিত করছে বারবার। তিনি বলেন, সরকার সুযোগ-সুবিধা না বাড়িয়ে যেভাবে ট্যাক্স, ভ্যাট ব্যাংক সুদ বাড়াচ্ছে, তাতে করে ব্যবসায়ীদের জন্য ব্যবসা করা কঠিন হয়ে উঠেছে। রোরো মৌসুমে ধান চাল সংগ্রহের কথা উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে সরকার যে হারে ধান চালের দাম বেঁধে দিয়েছে, তাতে এবার তারা সরকারকে ধান চাল দিতে পারবেন না। তাই তিনি ধান চাল ক্রয়ের নতুন মূল্য নির্ধারণের দাবি জানান।

 টিপু চৌধুরী, জয়পুরহাটে সার্বিক উন্নয়নের জন্য এক রাস্তার জেলায় বাইপাস সড়কের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। এক রাস্তার শহরে সারাদিন যানজট থাকায় পণ্য সরবরাহে ব্যাপক সমস্যা হচ্ছে। এতে করে সময় ও খরচ উভয়ই বেড়ে যায়। তিনি রাস্তাঘাটে বিভিন্ন সংস্থা এবং শ্রমিক সংগঠনের নামে চাঁদাবাজি বন্ধের দাবি জানান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর