শুক্রবার, ২ জুন, ২০১৭ ০০:০০ টা

ভ্যাট নিয়ে উদ্বেগ ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক

চলতি অর্থবছরে প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সচেতন হওয়ার তাগিদ দিয়েছেন দেশের ব্যবসায়ীরা। তবে অবকাঠামো খাতে বরাদ্দ বৃদ্ধিকে সারা দেশের ব্যবসায়ী ও সাধারণ মানুষ সাধুবাদ জানিয়েছেন। দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকেও বাজেটকে বিনিয়োগবান্ধব বলে অভিহিত করা হয়েছে। ভ্যাট বৃদ্ধির ঘোষণায় অনেকে উদ্বেগও প্রকাশ করেছেন। বাজেট ঘিরে দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ী ও সাধারণ মানুষের প্রতিক্রিয়া জানাতে বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। দেশের শীর্ষ ব্যবসায়ী সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেছেন, বাজেট আংশিক শিল্প ও ব্যবসায় অনুকূল। তিনি বলেন, যে মেগা প্রজেক্ট তা বাস্তবায়ন হলে সেটা ভালো বাজেট। প্রস্তাবিত এ বাজেটে শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক খাতে বরাদ্দ বেড়েছে। এতে সামাজিক নিরাপত্তা আরও সুদৃঢ় হবে। দেশের অন্যতম ব্যবসায়ী সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) জানায়, বাজেটে বৃহৎ প্রকল্পে বিশেষ বরাদ্দ রাখায় বিনিয়োগ বৃদ্ধি পাবে। গতকাল রাজধানীর মতিঝিলে ডিসিসিআই কার্যালয়ে বাজেট সম্পর্কে আলোচনা সভায় প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়। সংগঠনের সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে সভায় ডিসিসিআই পরিচালনা পর্ষদের সদস্য এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় ডিসিসিআই সভাপতি বলেন, সরকারি ব্যাংক থেকে ঋণ গ্রহণে ব্যাংক ঋণের সুদের হার কমানো হলে ব্যবসায়ী মহলের পাশাপাশি সাধারণ জনগণও উপকৃত হবে। ঢাকা চেম্বার মনে করে প্রস্তাবিত বাজেটটি ব্যবসাবান্ধব, তবে বড় আকারের এ বাজেট বাস্তবায়নে সরকারকে আরও বেশি সচেতন হতে হবে।  সরকার বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে সারা দেশে ১০টি এসইজেড স্থাপনের উদ্যোগ গ্রহণ করেছে, যা প্রশংসার দাবিদার। তিনি এডিপিতে বিভিন্ন প্রকল্প বিশেষ করে বিদ্যুৎ, জ্বালানি, খনিজ সম্পদ আহরণ, রেলপথের উন্নয়ন প্রভৃতি খাতে বরাদ্দ বেশি রাখাকে সাধুবাদ জানান।

চট্টগ্রামের ব্যবসায়ীরা : চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স প্রস্তাবিত বাজেটকে উন্নয়ন সহায়ক মনে করছে। চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম বলেন, বাজেট উন্নয়ন সহায়ক। গৃহীত উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়ন হলে চট্টগ্রাম মহানগরের যানজট নিরসন, চট্টগ্রাম-ঢাকা ও বৃহত্তর চট্টগ্রামের অর্থনৈতিক কার্যক্রম আরও গতিশীল হবে।

সিলেটেও মিশ্র প্রতিক্রিয়া : ঘোষিত বাজেট নিয়ে সিলেটের ব্যবসায়ী ও রাজনৈতিক মহলে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া। বাজেটে সিলেট-ঢাকা চারলেন ও আইটি পার্ক বাস্তবায়নে সম্ভাবনা দেখা দেওয়ায় খুশি ব্যবসায়ীরা। তবে পর্যটন খাতে কোনো বরাদ্দ না থাকায় কিছুটা অসন্তোষ প্রকাশ করেছেন অনেকে। এদিকে ঘোষিত বাজেটকে আওয়ামী লীগ ব্যবসা ও জনবান্ধব দাবি করলেও বিএনপি বলছে নির্বাচনকে সামনে রেখে তৈরি করা এ বাজেটে প্রতিফলিত হয়নি জনপ্রত্যাশা।

 সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, প্রতি বছর বাজেটের আগে আমরা সরকারের কাছে কিছু প্রস্তাবনা পাঠাই। সিলেট-ঢাকা মহাসড়ক চারলেন হলে এ অঞ্চলের শিল্প-বাণিজ্যের ব্যাপক বিস্তৃতি ঘটবে।

রাজশাহীর উন্নয়নে আলাদা বরাদ্দের দাবি

রাজশাহী চেম্বারের পরিচালক মাসুদুর রহমান বলেন, প্রতি বছর তারা এনবিআরের সঙ্গে বৈঠক করে রাজশাহীর উন্নয়নের জন্য বাজেটে আলাদা বরাদ্দের দাবি জানান। বাস্তবায়নের আশ্বাসও দেওয়া হয়। কিন্তু প্রতিবারের মতো এবারের বাজেটেও উত্তরাঞ্চলের উন্নয়ন প্রস্তাবনা উপেক্ষিত হয়েছে। এতে আমরা হতাশ। এ অঞ্চলের গুরুত্ব বিবেচনা করে শেষ পর্যন্ত বাজেটে পরিবর্তন আসবে।

বিড়ি শ্রমিকদের বিক্ষোভ

বিড়ির ওপর প্রস্তাবিত অতিরিক্ত শুল্ক প্রত্যাহার, বিড়ি শিল্পের প্রতি বিমাতাসুলভ আচরণ বন্ধসহ ৫ দফা দাবিতে জামালপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে বিড়ি শ্রমিকরা। বাজেটে বিড়ির ওপর শুল্ক বৃদ্ধির প্রতিবাদে গতকাল বিকালে যশোর-বেনাপোল মহাসড়কের নাভারনে অবরোধ সৃষ্টি করে কয়েক হাজার বিড়ি শ্রমিক।

সর্বশেষ খবর