শনিবার, ৩ জুন, ২০১৭ ০০:০০ টা
বাজেটে চাওয়া পাওয়া

আবগারি শুল্কে হয়রানি বাড়বে : মামুন রশীদ

নিজস্ব প্রতিবেদক

আবগারি শুল্কে হয়রানি বাড়বে : মামুন রশীদ

দেশের বিশিষ্ট ব্যাংকার ও অর্থনৈতিক বিশ্লেষক মামুন রশীদ মনে করেন, প্রস্তাবিত বাজেটে ব্যাংকে টাকা জমা রাখার ওপর আবগারি শুল্ককরের কারণে মানুষের হয়রানি বাড়বে। তার মতে, মাত্র ৬০০ কোটি টাকার জন্য এই কর বাড়ানোর প্রয়োজন ছিল না। এই আবগারি শুল্ক প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রী চেষ্টা করবেন বলেও মনে করেন এই অর্থনীতিবিদ।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, করপোরেট কর নিয়ে দেশি-বিদেশি ব্যবসায়ীরা হাঁপিয়ে উঠেছেন। সে ব্যাপারে বাজেটে কোনো পদক্ষেপ নেই। আশা করছি, বিষয়টি বিবেচনা করা হবে। পাশাপাশি ব্যক্তি-শ্রেণির করদাতাদের করমুক্ত আয়সীমা বাড়ানোর কথা অর্থমন্ত্রী নিজে কিছু দিন আগে বললেও, বাজেটে পদক্ষেপ রাখা হয়নি।

মামুন রশীদ আরও বলেন, বাজেটের বেশির ভাগ ব্যয় হবে অনুন্নয়ন খাতে। স্বাস্থ্য ও শিক্ষা খাতে কীভাবে জবাবদিহিতা আনা যায়, তাও ঠিক করার পরামর্শ দিয়েছেন এই অর্থনীতিবিদ। ‘আশা করেছিলাম, স্বাস্থ্য বীমা ও হেলথ কার্ডের কথা বলবেন অর্থমন্ত্রী, তাও করেননি।’

তার মতে, বাজেট কোনো বৈপ্লবিক দলিল নয়। এ বাজেটে সপ্তম পঞ্চমবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা—এসডিজি অর্জনের চেষ্টা করা হয়েছে। তৃতীয়ত, বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ঘটিয়ে কর্মসংস্থান নিশ্চিত করতে পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু আমাদের স্বাদ আছে তো সাধ্য নেই। তবে শেষ পর্যন্ত এই বাজেটে প্রণিধানযোগ্য অগ্রগতি হয়েছে ভ্যাট চালুর ক্ষেত্রে।

 

সর্বশেষ খবর