মঙ্গলবার, ২০ জুন, ২০১৭ ০০:০০ টা

লন্ডনে মুসল্লিদের ওপর গাড়ি চালিয়ে দিল দুর্বৃত্ত বাংলাদেশি নিহত

আ স ম মাসুম, যুক্তরাজ্য

নর্থ লন্ডনে ফিন্সবারি পার্ক মসজিদের কাছে রবিবার রাতে এক সন্ত্রাসী হামলায় একজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। রাত ১২টার পর তারাবির নামাজ ফেরত মুসল্লিদের ওপর ভ্যান উঠিয়ে দেওয়ার ঘটনায় নিহত ব্যক্তি একজন প্রবাসী বাংলাদেশি। তার মেয়ে মিসেস ফারজানা নিশ্চিত করেছেন হামলায় নিহত ব্যক্তির নাম মাকরাম আলী (হিরণ মিয়া)। গ্রামের বাড়ি সিলেটের বিশ্বনাথ থানার স্বরওয়ালা গ্রামে। তিনি পরিবার নিয়ে দীর্ঘদিন থেকে ফিন্সবারি পার্কে বসবাস করে আসছেন। তার বয়স ৫২ বছর।

ফারজানা জানান, রবিবার রাতে তার বাবা মসজিদে যান তারাবি পড়তে। কিন্তু তার বাবা নামাজের পর সন্ত্রাসী কর্তৃক ভ্যান পিষ্ট হয়ে নিহত হন।

ইসলামিক রিলিফের সিনিয়র ফান্ড রেইজিং অফিসার সুলতান আহমেদ জানিয়েছেন, তার মামাও ঘটনাস্থলে ছিলেন। মসজিদ ছাড়ার পর তার মামার সামনেই ভ্যানটি মুসল্লিদের ওপর উঠিয়ে দেওয়ার ঘটনা ঘটে। এতে ওই বাংলাদেশি মারা যান। সুলতান আহমেদ জানান, নিহত ব্যক্তির শরীরে পেস ম্যাকার লাগানো ছিল। নামাজ থেকে বের হওয়ার পর তিনি অসুস্থবোধ করছিলেন। এ সময় তিনি মাটিতে বসে যান। তাকে সহযোগিতার জন্য মুসল্লিরা জড়ো হয়েছিলেন। সেখানে তার মামাও ছিলেন। এ সময় পূর্ব থেকেই অপেক্ষারত একটি ভ্যান জটলার ওপর তুলে দেয়।

ফিন্সবারি লেবার পার্টির নেতা জেরেমি করবিনের নির্বাচনী এলাকা। হামলাকারী পালানোর সময় মুসল্লিরা তাকে আটক করে মারধর করে। পরে পুলিশ এসে তাকে গ্রেফতার করে। হামলাকারীকে আটককারী মোহাম্মদ বলেন, ইমাম রোজার মাসে সবাইকে সংযম ধারণ করার আহ্বান জানিয়ে হামলাকারীর কোনো ক্ষতি করা থেকে অন্যদের বিরত করেন। পরে পুলিশ এসে হামলাকারীকে গ্রেফতার করে। স্থানীয় এক ক্যাফের মালিক ২৯ বছর বয়সী মোহাম্মদ বলেন, ওই ইমামের কারণেই হামলাকারী লোকটি এখনো জীবিত আছে। দ্য গার্ডিয়ান জানিয়েছে ওই ইমামের নাম মোহাম্মদ মাহমুদ। জেরেমি করবিন হামলার পরপরই ঘটনাস্থলে উপস্থিত হন। ব্রিটেনের প্রধান বিরোধী দলের এই নেতা বলেন, আমি একে অন্য হামলার মতোই গুরুত্ব দিয়ে দেখছি। ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে এক বিবৃতিতে শোক প্রকাশের পাশাপাশি হামলার ঘটনাটিকে উন্মত্ত সন্ত্রাসী হামলা বলেছেন। হামলাকে ‘গুরুতর ঘটনা’ বলে অভিহিত করেছে লন্ডন পুলিশ। তারা বলছে, রাত ১২টা ২০ মিনিটের দিকে তাদের খবর দেওয়া হয়। মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) বলেছে, মুসল্লিদের ওপর উদ্দেশ্যমূলকভাবে একটি ভ্যান তুলে দেওয়া হয়েছে। সংস্থাটি যুক্তরাজ্যের মসজিদ ঘিরে অতিরিক্ত নিরাপত্তা দাবি করেছে। ইউকেবিডি টাইমসের পক্ষ থেকে নিহত মাকরাম আলীর দ্বিতীয় মেয়ে মিসেস ফারজানার সঙ্গে কথা হয় গতকাল দুপুর ২.৪৫ মিনিটে।তিনি জানান, প্রতি রমজানের মতো রবিবার তার বাবা মসজিদে যান তারাবি পড়তে। কিন্তু তার বাবা সন্ত্রাসী কর্তৃক ভ্যান পিষ্ট হয়ে নিহত হন। তিনি তার বাবার হত্যাকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

সর্বশেষ খবর