শনিবার, ২৪ জুন, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

১ জুলাই কলকাতায় বাংলাদেশ মিশনের সামনে বিক্ষোভ

দীপক দেবনাথ, কলকাতা

বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের ওপর হামলার অভিযোগে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের সামনে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) আগামী ১ জুলাই মিশনের বাইরে বিক্ষোভ দেখাবে। প্রতিবেশী দেশটিতে সংখ্যালঘুদের নিরাপত্তা সুরক্ষিত করার দাবিতে পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠিকে একটি স্মারকপত্রও জমা দেবে ভিএইচপির রাজ্য শাখা।

গতকাল এ কথা জানিয়ে ভিএইচপির মুখপাত্র সৌরিশ মুখার্জি বলেন ‘ওই দিন দুপুরের দিকে আমাদের কর্মীরা নন্দনের সামনে জমায়েত হবেন এবং সেখান থেকে মিছিল করে তা যাবে কলকাতার বেকবাগানে অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের সামনে। এখানকার হিন্দু ও বৌদ্ধ মন্দিরগুলোর কাছেও আমরা আবেদন রেখেছি যে, তারাও যেন আমাদের মিছিলে অংশ নেয়। কারণ ওপারে (বাংলাদেশ) তাদের সম্প্রদায়ের মানুষই সংখ্যাগুরুদের হাতে নির্যাতনের শিকার হচ্ছেন’।

ধর্মীয় সংগঠন ভারত সেবাশ্রম সংঘের সদস্যদেরও ওই দিনের বিক্ষোভে শামিল হতে বলা হয়েছে। ভিএইচপি মুখপাত্রের দাবি, ‘২০১৬ সালে প্রায় শতাধিক হিন্দু খুন হয়েছেন, সহিংসতায় আহত হয়েছেন প্রায় সাড়ে তিন শতাধিকের বেশি মানুষ। এ ছাড়াও প্রায় দুই শতাধিক হিন্দু দেব-দেবীর মূর্তি ভাঙা হয়েছে, না হয় চুরি গেছে’।

সৌরিশ মুখার্জির অভিযোগ, ২০১৭ সালের প্রথম ছয় মাসেও দেশটিতে হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বী মানুষের অবস্থার কোনো উন্নতি হয়নি, এখনো নিয়মিত হামলার শিকার হতে হচ্ছে তাদের। তিনি বলেন, ‘আমরা চাই সংখ্যালঘুদের ওপর যারা হামলা চালাচ্ছে, বাংলাদেশ সরকার যেন চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে। এ ব্যাপারে আমাদের প্রতিবাদ জানাতেই কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের সামনে আমরা বিক্ষোভ দেখাব।’ কলকাতা পুলিশকেও সংগঠনের কর্মসূচির বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে বলে জানান সৌরিশ মুখার্জি।

সর্বশেষ খবর