বৃহস্পতিবার, ২৯ জুন, ২০১৭ ০০:০০ টা

গোর-এ শহীদ মাঠে চার লাখ মুসল্লির নামাজ আদায়

দিনাজপুর প্রতিনিধি

কড়া নিরাপত্তায় দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ শহীদ বড় ময়দানে বৃহৎ ঈদগাহ মাঠে প্রধান ঈদের জামাতে লাখ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন।  বৃহৎ এই জামাতে শান্তিপূর্ণভাবে নামাজ আদায়ের জন্য নেওয়া হয় সর্বাত্মক নিরাপত্তা ব্যবস্থা। ভোর থেকেই বিভিন্ন জেলা-উপজেলা থেকে আসতে শুরু করেন মুসল্লিরা। সকাল ৯টায় অনুষ্ঠিত এ জামাতে প্রায় ৪ লাখ মুসল্লি অংশ নেয় বলে সংশ্লিষ্টদের দাবি। এতে ইমামতি করেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের ইমাম মাওলানা শামসুল হক কাসেমি।

নামাজে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, বিচারপতি ইনায়েতুর রহিম, জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরী, জেলা প্রশাসক মীর খায়রুল আলম, পুলিশ সুপার হামিদুল আলম, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন রাজনৈতিক দলসহ প্রশাসনের কর্মকর্তারা।

বৃহৎ এ জামাতকে ঘিরে চার স্তরের কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল। ৫ শতাধিক পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় র‍্যাব ও আনসার বাহিনী। স্ট্রাইকিং ফোর্স হিসেবে টহল দেয় বিজিবি। ঈদগাহের মাঝে ওয়াচ টাওয়ার ছিল। মুসল্লিদের যানবাহন রাখার জন্য তিনটি পয়েন্টে চেকিংয়ের ব্যবস্থা ছিল। মাঠের চারপাশে ৬টি পথে প্রবেশের সময় মেটাল ডিটেক্টরে তল্লাশির পর জামাতে প্রবেশ করানো হয় মুসল্লিদের। এ ছাড়া মাঠে প্রবেশের বিভিন্ন পথে টহল পুলিশ ছাড়াও সাদা পোশাকেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে ছিল। পুলিশ ছাড়াও র‍্যাবসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার কর্মীরাও নিরাপত্তায় সক্রিয় ছিলেন। ৫ লক্ষাধিক মুসল্লির একসঙ্গে ঈদের নামাজ আদায় করার লক্ষ্য নিয়ে ৫২ গম্বুজবিশিষ্ট বিশাল মিনার নির্মাণ করা হয়েছে। মিনারটি উপমহাদেশের মধ্যে সর্বোচ্চ। আগামীতে এই জামায়তে মুসল্লির সংখ্যা আরও বাড়বে বলে আশা করছেন আয়োজকরা। বৃহৎ এই জামাতের মূল আয়োজক জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম দাবি করেন, এ ঈদগাহ মাঠে একসঙ্গে ৪ লাখ মুসল্লি নামাজ আদায় করেছেন। মোনাজাতে দেশ এবং মুসলিম উম্মার শান্তি কামনা করা হয়েছে।

সর্বশেষ খবর