মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

রথযাত্রা উৎসব উদযাপিত

প্রতিদিন ডেস্ক


রথযাত্রা উৎসব উদযাপিত

উৎসাহ-উদ্দীপনার মধ্যদিয়ে গতকাল বিভিন্ন স্থানে রথযাত্রা উৎসব উদযাপিত হয়েছে। এ সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করে। আমাদের প্রতিনিধিদের পাঠানো সংবাদ :

ধামরাই : ঢাকার অদূরে ধামরাইয়ে শ্রীশ্রী যশোমাধবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টার দিকে ধামরাইয়ের গোপনগর মাধবমন্দির থেকে কায়েতপাড়া মন্দির আঙিনায় রথ টানা শুরু হয়। এর আগে বিপুলসংখ্যক র‍্যাব, পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ধামরাইয়ের বিভিন্ন এলাকায় অবস্থান নেয়। তারা মেটাল ডিটেক্টর দিয়ে দেহ তল্লাশি করে ভক্তসহ অন্যদের উৎসব আঙিনায় ঢুকতে দেয়। জঙ্গি হামলার আশঙ্কায় পুলিশ গত রবিবার থেকেই নিরাপত্তা জোরদার করার পাশাপাশি রথযাত্রা উপলক্ষে আয়োজিত মেলার দোকানপাট, সার্কাস ও পুতুলনাচ বন্ধ করে দেয়। ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক বলেন, জঙ্গি হামলার আশঙ্কায় নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়। এর অংশ হিসেবে উল্টো রথযাত্রার আগে দুই দিনের জন্য দোকানপাট তুলে দেওয়া হয়।

নরসিংদী : উল্টো রথের মধ্য দিয়ে নরসিংদীতেও শেষ হয়েছে রথযাত্রা উৎসব। এ উপলক্ষে বিভিন্ন ধর্মীয় সংগঠন এবং মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করে। সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে শুরু হয় অনুষ্ঠান মালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ। বিকালে শ্রীশ্রী জগন্নাথ বাড়ি উল্টো রথযাত্রা উপলক্ষে বিশাল শোভাযাত্রা বের করা হয়। রথযাত্রায় শত শত হিন্দু ধর্মাবলম্বী অংশ নেন ।

গাজীপুর : গাজীপুরে ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা উল্টো রথটানের মধ্য দিয়ে শেষ হয়েছে। শহরের রথখোলায় এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল। জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ভূমি সংস্কার বোর্ডের সচিব ও চেয়ারম্যান মাহফুজুর রহমান, গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখসহ বিভিন্ন কর্মকর্তা ও নেতারা বক্তব্য রাখেন। সভা শেষে হাজারো পুণ্যার্থী ও রথ সংশ্লিষ্টদের সঙ্গে প্রধান অতিথি ভক্তি সহযোগে উল্টো রথ টান দিয়ে এবারের রথযাত্রার সমাপ্তি করেন। রথযাত্রা উপলক্ষে গত ২৫ জুন থেকে ২০ দিনব্যাপী রথমেলাও শুরু হয়েছে।  চাঁদপুর : বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের শ্রীশ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বিকালে শ্রীশ্রী কালীবাড়ি মন্দির থেকে শত শত ভক্ত রথ টেনে পুরানবাজার হরিসভা জগন্নাথ মন্দিরে নিয়ে যান। উল্টো রথযাত্রায় প্রধান অতিথি হিসেবে শুভেচ্ছা  জানান কেন্দ্রীয় আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী। এ ছাড়াও সকালে মঙ্গল আরতি, দর্শন আরতি ও গুরু পূজা, চৈতন্য চরিতামৃত পাঠ, অগ্নিহোত্র যজ্ঞ, ভোগ আরতি, পদাবলি কীর্তন। দুপুর ১টায় মহাপ্রসাদ বিতরণ করা হয়েছে। টাঙ্গাইল : আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কড়া নিরাপত্তা ব্যবস্থায় টাঙ্গাইল শ্রীশ্রী কালীবাড়ি প্রাঙ্গণে পূজা অর্চনা, উল্টো রথটান ও শোভাযাত্রার মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রার নয় দিনব্যাপী উৎসব। সকালে শহরের বিভিন্ন এলাকা হতে আসা হিন্দু নারী-পুরুষ সবার কল্যাণ কামনায় পূজা অর্চনা ও উল্টো রথটানে অংশ নেন। মির্জাপুরেও উৎসবের আমেজে জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। বিকালে মির্জাপুর পৌর শহরের কালীবাড়ি রোডে এ উপলক্ষে মেলা বসে। দিনাজপুর : গতকাল বিকালে মানবকল্যাণ মুক্তিসাধনের একমাত্র অবলম্বন বাবা জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা মহোৎসব উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি দিনাজপুর হরিসভা হতে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবাটী ইসকন মন্দিরে গিয়ে শেষ হয়। অপরদিকে কাহারোল উপজেলায় ইস্কন মন্দিরের আয়োজনে ৮ দিন পর গতকাল বিকালে উল্টো রথযাত্রা কামার পাড়া হরি মন্দির হতে রওয়ানা দেয়। মন্দির প্রাঙ্গণে হাজার হাজার ভক্ত সমর্থকের মিলনমেলা বসে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর