মঙ্গলবার, ৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা

কেইজেড-এর যাত্রা শুরু ১ ডিসেম্বর

উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

দেশের অন্যতম ব্যবসায়িক প্রতিষ্ঠান নিটল-নিলয় গ্রুপের উদ্যোগে চলতি বছরের ১ ডিসেম্বর আনুষ্ঠানিক যাত্রা করছে কিশোরগঞ্জ অর্থনৈতিক অঞ্চল— কেইজেড। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় ৯১ দশমিক ৬৩ একর জমিতে প্রতিষ্ঠিত এই অর্থনৈতিক অঞ্চল সেখানকার মানুষের মুখে হাসি ফোটাবে বলে মনে করে সরকার। কেইজেডে ভারত, চীন, জাপানের ব্যবসায়ীরা বিনিয়োগের আগ্রহ প্রকাশের তথ্য দিয়েছেন উদ্যোক্তারা। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত অনুষ্ঠানে কেইজেড’র প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স প্রদান অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। অনুষ্ঠানে নিটল-নিলয় গ্রুপকে এই লাইসেন্স হস্তান্তর করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা— এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি ছিলেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ— বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিটল-নিলয় গ্রুপের ভাইস-চেয়ারম্যান সেলিমা আহমাদ, ইউনিক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নুর আলী, বিশিষ্ট অর্থনীতিবিদ মামুন রশীদ প্রমুখ।

ওই অনুষ্ঠানে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, কিশোরগঞ্জের মানুষের মুখে হাসি ফোটাবে এই অর্থনৈতিক অঞ্চল। যদিও বাংলাদেশে কোনো দিন কেউ চিন্তা করেনি যে, ১০০টি অর্থনৈতিক অঞ্চল হবে। কিন্তু এখন হচ্ছে, এবং এটাই বাস্তবতা। তিনি আরও বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোতে উচ্চ প্রযুক্তির উৎপাদন কাঠামোতে যেতে চায় সরকার। এর ফলে আমাদের আমদানি কমে রপ্তানি বাড়বে। প্রধানমন্ত্রী এই অঞ্চলগুলোতে কৃষিভিত্তিক শিল্প স্থাপন করার নির্দেশনা প্রদান করেছেন। এ জন্য এশীয় উন্নয়ন ব্যাংক— এডিবি ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। বেজা’র নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, এই অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ফলে হাওরাঞ্চলে বিনিয়োগ ও কর্মসংস্থান হবে।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বলেন, আগামী ১ ডিসেম্বর কেইজেড’র উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এটি এখনই শিল্প-কারখানা স্থাপনের জন্য অনেকটা উপযোগী হওয়ায় চীন, জাপান ও ভারতের ব্যবসায়ীরা বিনিয়োগের জন্য আসছেন। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর