মঙ্গলবার, ১১ জুলাই, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

কয়েন নিতে চায় না ভিক্ষুকরাও

শেরপুর প্রতিনিধি

ভিক্ষা করে পাওয়া এক টাকা ও দুই টাকার কয়েন নিয়ে বিপাকে পড়েছেন শেরপুরের ভিক্ষুকরা। ভিক্ষুকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভিক্ষুকরা কয়েন নিয়ে বিভিন্ন দোকানির দ্বারে দ্বারে ঘুরছে। কিন্তু কেউ কয়েন নিতে বা কয়েন দিয়ে কোনো জিনিস বিক্রি করতে চায় না। তারা বলেন, আমরা কয়েন নিয়ে আতঙ্কে আছি। 

ভিক্ষুক ছখিনা, বহাসমত, আনোয়ারা, মতিজা,  আইজল, হাসেন আলীসহ অনেক ভিক্ষুকের সঙ্গে কথা হলে তারা বলেন, ‘মানুষজন ভিক্ষার জন্য এক, দুই বা পাঁচ টেহার কয়েন দেয় । এই কয়েন কেউ নিবার  চায়না। আমরা এই পইসা কি করমু? মেলা মানুষ এই কয়েন ব্যাংকে জমা দিবার কয়। কিন্তুক আমরা কি এসব বুঝি। কয়েন না  নিবার চাইলে মানুষ আঙ্গরে ভিক্ষাই দেয় না। তারা বলে পয়সা নিলে নেও, না নিলে অন্য জাগাত যাও। তারা জানিয়েছে কয়েন খরচ করতে না পারায় খাবার না থাকলেও কারও কারও কাছে ৪/৫০০ টাকার কয়েন জমা হয়ে আছে। কয়েন দেখলে ভিক্ষা নিতে ইচ্ছা করে না বলে তারা জানিয়েছে।

দোকানিরা জানান, কয়েন নিতে তাদের কোনো আপত্তি নেই, কিন্তু ক্রেতারা নিতে চায়না। এ নিয়ে আমরাও বিপদে আছি। এ বিষয়ে  দোকানি জাহাঙ্গীর হোসেন বলেছেন, ভিক্ষুকদের আকুতিতে অনেক সময়  কয়েন নিলেও আবার অন্য ভিক্ষুুকদের জন্য রেখে দিই। অতএব আবার ওই ভিক্ষুকদের ভাগ্যেই জুটে এই কয়েন। এ বিষয়ে ব্যাংক গুলো বলছে কয়েন, বদলাতে আসলে ব্যাংক কর্তৃপক্ষের কয়েন রেখে কাগজে মুদ্রা দিতে আপত্তি নেই, এটা অচল কোনো মুদ্রা নয়।

সর্বশেষ খবর