শুক্রবার, ১৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা
প্রকৃতি

সাহসী পাখির নাম সিপাহি বুলবুল

মোস্তফা কাজল

সাহসী পাখির নাম সিপাহি বুলবুল

এক অসাধারণ সাহসী পাখির নাম সিপাহি বুলবুল। খোলা মাঠেই বেশি বিচরণ করে। ফলে প্রকৃতির বন্ধু হিসেবে এ পাখি পরিচিতি পেয়েছে। এরা দলবেঁধে পাটখেতে খাবার খোঁজে। পেট ভরায় পাটের পোকা খেয়ে। এতে পাটের উপকার হয়, চাষিদেরও উপকার হয়। কারণ পোকা খেয়ে সাবাড় না করলে শুধু কীটনাশকে ফসলের পোকা দমন কখনই সম্ভব হতো না। এ ছাড়াও পিঁপড়া, মাকড়সা, ফুলের কুড়ি, ফুল, ফুলের রস, ছোট-বড় পাকা ফলও রয়েছে এদের খাবারের তালিকায়। বছরের মার্চ থেকে সেপ্টেম্বর সিপাহি বুলবুলের প্রজনন কাল। এ সময় এরা ঝোপের ভিতর শুকনো পাতা, গাছের শিকড়, মানুষের মাথার পরিত্যক্ত চুল একসঙ্গে জড়িয়ে বাসা বানায়। ছোট বাসায় ৩টি ডিম পাড়ে। ডিম ফুটে ছানা বের হলে দুই সপ্তাহ নিবিড় পরিচর্যা করে। এরপর ছানার গায়ে পালক গজায়, ঝুঁটিও বেশ বড় হয়। আস্তে আস্তে লেজও বড় হয়। তারপর উড়তে শেখে।

সিপাহি বুলবুল মাঠে বিচরণের সময় হাঁড়িচাচা, কানাকুয়া, লাটারোর মতো শিকারি পাখিরা সুযোগ পেলেই এদের ওপর হানা দেয়। ডিম-ছানা খেয়ে ফেলে। তবে সিপাহি বুলবুলও কম চতুর নয়। বাসা বানায় ঝোপের ভিতরে, কাঁটাভরা কুলগাছে। বেশি অসুবিধা হলে লোকালয়ে আসে। বাড়ির উঠোনে ফুলবাগানেও এরা বাসা বানায়।

সিপাহি বুলবুল সাহসী পাখি। সাহস দেখায় শিকারি পাখির বিরুদ্ধে। হাঁড়িচাচা বা কানাকুয়া বাসার আশপাশে যখন তেড়ে আসে, তখন একজোট হয়ে এরা লড়াই করে। এমনকি মানুষকেও এরা পরোয়া করে না। কোনো দুষ্টু ছেলে যদি অতি উৎসাহী হয়ে বাসার কাছে যায়, তাহলে চিৎকার করে ঠুকরে তাকে তাড়িয়ে দেয়। এরা লড়াই করতে ভয় পায় না।

কয়েক দিন আগে পাখি বিশারদ হুমায়ুন কবির রাজধানীর উপকণ্ঠের গাজীপুর ভাওয়াল জাতীয় উদ্যানে গিয়ে এ পাখির খোঁজ পান। তিনি দেখতে পান ওই উদ্যানের একটি গাছে বসে আছে বুলবুল পাখি। অন্যান্য গাছগাছালিও আছে কম-বেশি এ উদ্যানে। মাঝে-মধ্যে একজোড়া সিপাহি বুলবুল এসে এ উদ্যানের গাছে বসে। কিচকিচ করে ডাকে। ইতিউতি করে তাকায় এদিক-ওদিক। পর্যবেক্ষণ করে। সিপাহি বুলবুলের প্রজননকাল চলছে এখন। বুঝতে অসুবিধা হয় না বাসা বানাবে। পরে খড়কুটো মুখে করে গাছে বসে। তারপর ঝোপের ভিতর ঢুকে যায়। বাইরে থেকে দেখা যায় না বললেই চলে। কয়েক দিন ধরে চলে বাসা বানানো। ছোট্ট বাটির মতো বাসা। এমন জায়গায় বানিয়েছে যে, পোষা বিড়ালেরও চোখে পড়বে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর