শনিবার, ১৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বসুন্ধরায় নির্মাণ ও গৃহসজ্জা শিল্প মেলায় ব্যাপক ভিড়

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় নির্মাণ ও গৃহসজ্জা শিল্প মেলায় ব্যাপক ভিড়

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) জমে উঠেছে নির্মাণ অবকাঠামো, কাঠ, লাইটিং এবং ইন্টেরিয়র-এক্সটেরিয়র প্রদর্শনী। দ্বিতীয় দিনে গতকাল ছিল দর্শনার্থীর ব্যাপক ভিড়। বিশ্বমানের চমৎকার ডিজাইনের লাইটিং ও ইন্টেরিয়রের বিশাল সমাহার নিয়ে এ মেলায় অংশ নিয়েছে বাংলাদেশসহ বিশ্বের নামিদামি প্রতিষ্ঠান।

মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, আইসিসিবির তিনটি সুবিশাল হলে এ মেলা বসেছে। বসুন্ধরার ২, ৩ এবং ৪ নম্বর হলজুড়ে তিন দিনব্যাপী মেলার দ্বিতীয় দিন ছিল হাজার হাজার দর্শনার্থীর পদচারণায় মুখরিত। একই ছাদের নিচে দেশের বিল্ডিং ও নির্মাণ শিল্প, কাঠ ও আসবাবপত্র নির্মাণ শিল্প, গৃহসজ্জা উপকরণ এবং লাইটিং প্রযুক্তি সংশ্লিষ্ট শিল্পের বিশ্বের সর্বাধুনিক উদ্ভাবনী পণ্য ও প্রযুক্তি দর্শনার্থীর সামনে তুলে ধরা হচ্ছিল। মেলায় শুধু পণ্য বিক্রি নয়, সংশ্লিষ্ট শিল্পের উদ্যোক্তাদের পারস্পরিক যোগাযোগ ঘটাতে ও নতুন ব্যবসার ক্ষেত্র তৈরির এক মিলন মেলাও বসেছে। গৃহ নির্মাণ থেকে শুরু করে ঘরের বৈদ্যুতিক সরঞ্জাম, ফিটিংস, আসবাবপত্র বিক্রি ও তৈরির জন্য প্রদর্শিত হচ্ছিল বিভিন্ন পণ্য ও প্রযুক্তি।

মেলায় মূলত চারটি ভিন্ন শিল্পের পণ্য প্রদর্শিত হচ্ছে। এর মধ্যে তৃতীয় বাংলাদেশ বিল্ডকন ইন্টারন্যাশনাল এক্সপোর হলে নির্মাণ শিল্পের চমৎকার ডিজাইনের বিভিন্ন পণ্য ও প্রযুক্তি তুলে ধরা হয়। যেমন এখানে তুলে ধরা হয় স্থাপত্য, নির্মাণ শিল্প, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, নির্মাণ যন্ত্রপাতি এবং কনক্রিট মেশিনারি। বাড়ি তৈরির জন্য বিশ্বের ছোট পরিসরে বিভিন্ন পণ্যের সঙ্গে বৃহৎ শিল্পে ব্যবহার করা যায়— এমন কনক্রিট মেশিনারিজও প্রদর্শন করা হয়। সাইফ পাওয়ার এলইডি প্রেজেন্টস গৃহসাজের অন্যতম পণ্য। দেখা যায়, এ পণ্যের মধ্যে রয়েছে অভিজাত জীবনযাপনের জন্য অত্যাধুনিক লাইট, সোলার প্যানেল এবং লাইটিং ও এলইডি সংশ্লিষ্ট পণ্য ও প্রযুক্তি। লোডশেডিং থেকে মুক্ত হতে সোলার প্যানেল নিয়ে মেলায় একাধিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোতে সরাসরি অর্ডার দিলে এগুলো বাসাবাড়িতে গিয়ে স্থাপন করার ব্যবস্থা রাখা হয়েছে। মাত্র ২৫ থেকে ৫০ হাজার টাকার মধ্যে সোলার প্যানেল স্থাপন করা সম্ভব বলে জানান স্টলকর্মীরা। লক্ষ্য করা গেছে, অভিজাত বাড়ির ডিজাইন করতে বিশ্বের নামিদামি কোম্পানি ঝাড়বাতি, সুইচের এলইডি লাইট সম্পর্কে গ্রাহকদের আগ্রহ বেশি।  মেলার আরেক আকর্ষণীয় প্রদর্শনী ছিল জেট প্রেজেন্টস বাংলাদেশ উড ইন্টারন্যাশনাল এক্সপো। এতে কাঠ ও কাঠসংশ্লিষ্ট শিল্পের যন্ত্রপাতি ও পণ্য প্রদর্শিত হচ্ছিল। আসবাবপত্র বিশেষ করে খাট, ড্রেসিং টেবিলসহ ঘর সাজানোর সব চমৎকার ডিজাইনের পণ্য রাখা হয়েছে এখানে। এসব পণ্য বিক্রি ছাড়াও আসবাবপত্র তৈরির বিভিন্ন যন্ত্রপাতি প্রদর্শন করা হচ্ছে মেলায়। এ শিল্পের আরেকটি অংশ ইন্টেরিয়র এক্সটেরিয়র এক্সপো। এখানে গৃহসজ্জা সংশ্লিষ্ট অত্যাধুনিক ডিজাইনের ডেকর, আসবাবপত্র, ফিটিংস ও অন্যান্য এক্সেসরিজ তুলে ধরা হয়। মেলার আয়োজকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রদর্শনীতে চীন, ভারত, তুরস্ক, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, তাইওয়ান, ইতালি এবং জার্মানির ২০০টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। মেলার আয়োজক এএসকে ট্রেড অ্যান্ড এক্সিবিশন লিমিটেডের পরিচালক নন্দ গোপাল বলেন, নির্মাণ শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ী, আসবাবপত্র প্রস্তুতকারক এবং ফ্যাক্টরি মালিকরা এই আন্তর্জাতিক প্রদর্শনী থেকে নতুন নতুন উদ্ভাবন, প্রযুক্তি, যন্ত্রপাতি এবং সংশ্লিষ্ট পণ্য সম্পর্কে জানার সুযোগ পাচ্ছেন। যা সংশ্লিষ্ট শিল্পের ব্যবসার ক্ষেত্রকে আরও সমৃদ্ধ করবে। বেলা ১১ থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য প্রদর্শনী উন্মুক্ত থাকছে। আজ মেলার শেষ দিন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর