রবিবার, ১৬ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বসুন্ধরা মাতালেন শর্মিলা ও জিৎ

পান্থ আফজাল

বসুন্ধরা মাতালেন শর্মিলা ও জিৎ

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় গতকাল সবার দৃষ্টির কেন্দ্রে ছিলেন শর্মিলা ঠাকুর ও জিৎ গাঙ্গুলী —রোহেত রাজীব

গতকাল ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার গুল্নক্শায় অনুষ্ঠিত হলো ‘শর্মিলা ঠাকুর-জিৎ গাঙ্গুলী লাইভ ইন ঢাকা’ কনসার্ট। এ অনুষ্ঠানের মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছেন বলিউডের জনপ্রিয় কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সঙ্গে সফরসঙ্গী হিসেবে এসেছেন সংগীতশিল্পী জিৎ গাঙ্গুলী আর দোয়েল গোস্বামী। কাল অভিনেত্রী শর্মিলা ঠাকুরের কথা আর জিৎ-দোয়েলের গানে মুগ্ধ হয়ে ছিল ঢাকার বসুন্ধরা। সেই সঙ্গে ছিল বাংলাদেশি তারকা শিল্পীদের মনোমুগ্ধকর নৃত্য। অনুষ্ঠান উপভোগ করতে গুল্নক্শায় ভিড় জমেছিল দেশের তারকা, সংগীত শ্রোতা আর তরুণ-তরুণীদের। রাতের নিস্তব্ধ পরিবেশ এদিন যেন সুরের উন্মাদনায় বুঁদ হয়ে কান পেতে সংগীতের অমিত সুধায় ডুবে ছিল।

অনুষ্ঠানের শুরুতে উপস্থাপিকা  সিঁথি সাহা নৃত্য পরিবেশনের জন্য মঞ্চে আমন্ত্রণ জানান অভিনেত্রী নাদিয়া আর তার দলকে। ফিউশান গানের মনমাতানো ছন্দে নাদিয়া তার অনিন্দ্যসুন্দর গেটআপে পরিবেশন করেন নৃত্য। এ সময় ‘মঙ্গল দীপ জ্বেলে’, ‘আমার স্বপ্ন তুমি’ আর ‘আজ হৃদয়ে ভালোবেসে’... লতা আর কিশোরের হৃদয়হরা গানের সঙ্গে নাদিয়ার নৃত্যছন্দে সারা মিলনায়তন নেচে ওঠে। এরপর মঞ্চে অপূর্ব পরিবেশনা নিয়ে হাজির হন চাঁদনী আর তার দল। ‘মোর স্বপ্নের সাথী তুমি...’ গানের সঙ্গে চাঁদনী আর তার দলের নৃত্য ছিল সত্যি উপভোগ্য। অনুষ্ঠানের শেষ নৃত্যে চমক নিয়ে মঞ্চে আসেন জনপ্রিয় অভিনেত্রী তারিন। সঙ্গে ছিলেন নৃত্যশিল্পী সোহাগ। ‘যদি হই চোরকাঁটা ওই শাড়ির ভাঁজে’সহ আরও দুটি ফিউশান গানের সঙ্গে তারিন-সোহাগ যুগলবন্দী উপভোগ করেন উপস্থিত শ্রোতারা।

এরপর তারিনের আহ্বানে মঞ্চ আলোকিত করে উপস্থিত হন কিংবদন্তি অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সঙ্গে মঞ্চে আরও আমন্ত্রিত ছিলেন এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান। শর্মিলা ঠাকুর মঞ্চে এসে তার জীবনের গল্প সংক্ষিপ্তভাবে উপস্থিত শ্রোতাদের কাছে তুলে ধরেন। দর্শকদের সঙ্গেও মধুর আলাপচারিতায় উঠে আসে তার জীবনের নানা বাঁক। তিনি তারিনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তোমাকে খুব সুন্দর লাগছে! আমি আজকের এই সুন্দর অনুষ্ঠান দারুণ উপভোগ করেছি। সেই সঙ্গে আমি এটিএন বাংলাকে ধন্যবাদ জানাচ্ছি এমন একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর জন্য। আমি মনে করি, ইতিহাস ও রাজনীতি এই দুই দেশকে ভাগ করে দিলেও মনের দিক থেকে আমরা এক। আমি চাই ভালো ভালো ছবি হোক। সীমান্তের বেড়া যেন কোনোমতেই আমাদের সংস্কৃতির আদান-প্রদানকে বাধাগ্রস্ত না করে। চাই দুই দেশের মধ্যে সম্পর্কটা আরও গভীর হোক।’ এরপর ড. মাহফুজুর রহমান এটিএন বাংলার পক্ষ থেকে শর্মিলা ঠাকুরকে একটি ক্রেস্ট প্রদান করেন। এরপর উপস্থাপক দেবাশীষ বিশ্বাস এসে মঞ্চে আহ্বান করেন একটি মডার্ন ড্যান্স গ্রুপকে। তাদের পরিবেশনা শেষ হলে স্টেজে আসেন ভারতীয় রিয়েলিটি শো সারেগামাপার রানার্সআপ দোয়েল গোস্বামী। তার গানে বুঁদ হয়ে ছিল পুরো হলের দর্শক। তিনি একে একে গেয়ে শোনান ‘রিমঝিম এ ধারাতে’, ‘উলাল লা আই লাভ’ শিরোনামের দুটি গান। অনুষ্ঠানের প্রধান চমক হিসেবে ছিলেন জিৎ গাঙ্গুলী। দর্শকদের করতালিতে মঞ্চে উঠে আসেন তিনি। আর একের পর এক জনপ্রিয় গান উপহার দিতে থাকেন দর্শকদের। তিনি গেয়ে শোনান ‘কী করে তোকে বলব’, ‘ইটস হান্ড্রেড পারসেন্ট লাভ’, ‘আজ আমার মনটা যে তাই পেখম তুইলা নাচে রে’সহ বেশ কিছু তার সিগনেচার গান। জনপ্রিয় এসব গানের সঙ্গে দর্শকদের মাতামাতিতে তৈরি হয় এক ভিন্ন আবেশ। দর্শনীর বিনিময়ে কনসার্টটি উপভোগ করেন আগত শ্রোতারা। অনুষ্ঠান রাত সাড়ে ৮টা থেকে শুরু হয়ে চলে সাড়ে ১১টা পর্যন্ত। এটি সরাসরি সম্প্রচার করে বেসরকারি টিভি চ্যানেল এটিএন বাংলা।

সর্বশেষ খবর