শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

‘ডাকাতের চর’ এখন ‘স্বর্ণদ্বীপ’

মহিউদ্দিন মোল্লা, স্বর্ণদ্বীপ থেকে ফিরে

‘ডাকাতের চর’ এখন ‘স্বর্ণদ্বীপ’

২০১৩ সালের আগে নোয়াখালীর সুবর্ণচর উপজেলার জাহাইজ্জার চর তথা স্বর্ণদ্বীপ ছিল আতঙ্কের নাম। এখানে ছিল ডাকাতের আবাসস্থল। তাই দ্বীপের নামই হয়ে উঠেছিল ‘ডাকাতের চর’। কিন্তু এখন এ দ্বীপচর আগের নাম ‘স্বর্ণদ্বীপে’ ফিরে এসেছে।

এ ব্যাপারে খোঁজ নিতে গিয়ে জানা গেছে, ৭ বছর আগে জাহাইজ্জার চরের ত্রাস ডাকাত বাশার মাঝি নিহত হন। ওই সময় জাহাইজ্জার চর থেকে সেনাবাহিনী ডাকাতদের ব্যবহূত বেশকিছু অস্ত্র-গোলাবারুদ উদ্বার করে। পরে সেনাবাহিনী এ চরে অবস্থান নিয়ে ডাকাত-সন্ত্রাসী ও জলদস্যুদের আস্তানা গুঁড়িয়ে দেয়। স্থানীয়রা জানান, সেনাবাহিনী এ দ্বীপের দায়িত্ব নেওয়ার পর এলাকাবাসী ও জেলেরা নিরাপদ জীবনে ফিরেছেন। দ্বীপের পাশের এলাকা ও নদীপথের ব্যবসায়ী এবং জেলেরা স্বাভাবিক জীবন-যাপনসহ ব্যবসা করছেন। এতে লোকজনের জীবনমানের বড় রকমের পরিবর্তন ঘটছে।

এ বিষয়ে ইস্ট বেঙ্গল রেজিমেন্ট কোরের মেজর মো. তাওহীদ আলী জানান, ২০১৩ সালের ৮ মার্চ সেনাবাহিনী চরটি নিয়ন্ত্রণে নিয়ে উন্নয়ন কর্মকাণ্ড শুরু করে। ২০১৪ সালের ২ এপ্রিল এ চরে ডাকাতদের ফেলে যাওয়া মাটির নিচ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। স্বর্ণদ্বীপ টাস্কফোর্স সদর দফতরের সমন্বয়কারী কর্মকর্তা সেনাবাহিনীর ইস্ট বেঙ্গল রেজিমেন্ট কোরের মেজর আজাদ জানান, দায়িত্ব গ্রহণের পর থেকে এ দ্বীপটিতে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড চালানো হয়েছে। দ্বীপটিকে দেশের আধুনিক সামরিক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে। প্রত্যেক বছর ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত ৭টি ব্রিগেড গ্রুপ এখান থেকে সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে থাকে। এর মধ্যে ২০১৪ সালে একটি, ২০১৫ সালে ৫টি, ২০১৬-১৭ সালে ৮টিসহ ১৪টি গ্রুপ সফলভাবে বৃহৎ আকারের সামরিক প্রশিক্ষণ গ্রহণ করে। পাশাপাশি আধুনিক ট্রেনিং সুবিধা ও প্রশাসন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। তিনি আরও জানান, ৩৭০ বর্গকিলোমিটারের বিশাল এ দ্বীপটিতে ৬০ হাজার ঝাউগাছ, ভিয়েতনামের ১৫০০ সিয়াম নারিকেলের চারা ও ১৭০০ ফলদ গাছ লাগানো হয়েছে। চারদিকে সাগর ও সাগর মোহনা পরিবেষ্টিত দ্বীপটিতে রয়েছে বিভিন্ন ধরনের গাছ-গাছালি। সেনাবাহিনী দ্বীপটির দায়িত্বভার গ্রহণ করে মহিষ, হাঁস, মুরগি, ভেড়া পালন শুরু করে। মহিষের দুধের পনিরের কারখানা স্থাপন করেও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করছে। সেনা সদরের প্রস্তাবে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দ্বীপটি সফর করার সময় দ্বীপটির নাম জাহাইজ্জার চর থেকে স্বর্ণদ্বীপ নামে নামকরণ করা হয়।

সর্বশেষ খবর