শনিবার, ২২ জুলাই, ২০১৭ ০০:০০ টা

ট্রাম্পের কঠোর নীতির শিকার ৯ বাংলাদেশি

প্রতিদিন ডেস্ক

গ্রিনকার্ড সমর্পণে বাধ্য হলেন ‘ইসলামী ব্যাংক বাংলাদেশ’-এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর তাহের আহমেদ চৌধুরী (৫৬)। গ্রিনকার্ডের শর্ত অনুযায়ী তিনি যুক্তরাষ্ট্রে বসবাস না করায় অভিবাসন দফতরের কর্মকর্তারা তাকে লসএঞ্জেলেস এয়ারপোর্ট থেকে ঢাকায় ফেরত পাঠিয়েছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির বাস্তবায়নের শিকারদের মধ্যে এর আগেও অন্তত ৯ বাংলাদেশিকে ভিসা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হয়নি। অভিবাসন দফতরের উদ্ধৃতি দিয়ে চলতি সংখ্যা ‘সাপ্তাহিক ঠিকানা’ (বুধবার বাজারে এসেছে) এ সংবাদ প্রকাশ করেছে। খবর এনআরবি নিউজের

সন্দ্বীপের সন্তান তাহের আহমেদ চৌধুরী ইনফরমেশন টেকনোলজিতে মাস্টার্স করেছেন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি থেকে। এরপর তিনি ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে তথ্য-প্রযুক্তি ডিপার্টমেন্টের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। আর এরই মধ্যে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের নাগরিক বোনের সূত্রে তিনি গ্রিনকার্ড পেয়েছেন। প্রতি বছরই একবার করে যুক্তরাষ্ট্রে এসে ১০-১২ দিন অবস্থান করে গ্রিনকার্ড টিকিয়ে রাখতে সক্ষম হলেও ট্রাম্প প্রশাসনের কঠোর নীতির কারণে এবার তা সম্ভব হলো না।

তাহের জানান, ২০ জুন লসএঞ্জেলেস এয়ারপোর্টে নামি। সে সময় এয়ারপোর্ট ইমিগ্রেশন কর্মকর্তারা জানান, আমি তো সারা বছরই বাংলাদেশে থাকি। তাই গ্রিনকার্ডের প্রয়োজন নেই। তারা আমার গ্রিনকার্ড ও বাংলাদেশি পাসপোর্ট আটক করে একটি নোটিস হাতে দেন।

অভিবাসন কর্মকর্তাদের দেওয়া নোটিস হাতে নিয়ে এয়ারপোর্ট থেকে বেরিয়ে তার স্বজনের সঙ্গে পরামর্শক্রমে কমিউনিটি লিডার মমিনুল হক বাচ্চুর সাহায্যে একজন অ্যাটর্নির সঙ্গে কথা বলেন তাহের। এরপর যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে ২২ জুন তাহের বাংলাদেশে ফিরে গেছেন। তার গ্রিনকার্ড বাতিল করা হয়েছে।

সর্বশেষ খবর