রবিবার, ২৩ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বিক্ষোভ করল সাত কলেজের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

পুলিশি হামলা, গুলি, মামলার প্রতিবাদ ও সাত দফা দাবিতে নিজ নিজ ক্যাম্পাসের সামনে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত কলেজ শিক্ষার্থীরা। এর মধ্যে ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাজধানীর নিউমার্কেট ক্রসিং ও নীলক্ষেতে সড়ক অবরোধ করে স্লোগান দিতে শুরু করেন। তাদের সঙ্গে ইডেন কলেজের ছাত্রীরাও যোগ দেন। এ সময় কলাবাগান, আজিমপুর ও এলিফ্যান্ট রোডে যানজটের সৃষ্টি হয়। গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলে বিক্ষোভ। ১টার পর অবরোধ প্রত্যাহার করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, অবরোধকালে বিক্ষুব্ধ ঢাকা কলেজ শিক্ষার্থীদের ঘিরে রাখে পুলিশ। বিক্ষুব্ধরা নীলক্ষেত মোড়ে একটি মিনিবাস ভাঙচুর করেন বলেও অভিযোগ পাওয়া যায়। তবে গাড়ি ভাঙচুরের বিষয়টি অস্বীকার করে নিউমার্কেট এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক ছিল বলে দাবি করেছে পুলিশ। বৃহস্পতিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে জড় হন। এ সময় সেখানে তাদের ওপর হামলা চালায় পুলিশ। এ ঘটনায় তিন শিক্ষার্থী আহত হন। চোখে গুলি লাগায় দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কায় রয়েছেন তিতুমীর কলেজের এক ছাত্র। এ ঘটনায় পরদিন শুক্রবার ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে শাহবাগ থানা পুলিশ।

সিদ্দিকুরের দৃষ্টি ফেরার সম্ভাবনা ক্ষীণ : সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের চোখের দৃষ্টি ফিরে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে জানিয়েছেন চিকিৎসকরা। গতকাল সকালে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে তার দুই চোখে অস্ত্রোপচারের পর চিকিৎসকরা এ কথা জানান। অস্ত্রোপচারের পর ওই হাসপাতালের সহযোগী অধ্যাপক ইফতেখার মনির বলেন, আঘাতে সিদ্দিকুরের দুটি চোখ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সিদ্দিকুরের ডান চোখের ভিতরের অংশ বের হয়ে আসছিল; তা যথাস্থানে বসানো হয়েছে। বাঁ চোখও ক্ষতিগ্রস্ত হয়েছে; রক্ত ছিল, তা পরিষ্কার করা হয়েছে। তবে চোখের আলো ফিরে আসার সম্ভাবনা কম। সিদ্দিকুরের চিকিৎসায় পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করেছে জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল কর্তৃপক্ষ।

এদিকে, গতকাল সকালে ডিএমপি সদর দফতরে এক অনুষ্ঠানে ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেন, আমি শুনেছি শাহবাগের ঘটনায় এক শিক্ষার্থী আহত হয়েছেন। তবে তাদের বক্তব্য পরস্পরবিরোধী। পুলিশ বলছে,  নিজেদের ঢিলা-ঢিলিতেই ওই শিক্ষার্থী আহত হয়েছেন। শিক্ষার্থীরা দাবি করছে, পুলিশের সঙ্গে সংঘর্ষে এমনটি ঘটেছে। আমরা সে শিক্ষার্থীর খোঁজখবর রাখছি। ঘটনাটি তদন্ত করা হচ্ছে। দোষী যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার শাহবাগে রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে ঢাবির অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। সংঘর্ষে তিতুমীর কলেজের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান দুই চোখে আঘাত পান। এ ঘটনায় শাহবাগ থানায় ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে পুলিশ।

সর্বশেষ খবর