সোমবার, ২৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা
কৃষি সংবাদ

দৃষ্টিনন্দন ফল বাগান স্কুলের ছাদে

এম আবু সিদ্দিক, চরফ্যাশন (ভোলা)

দৃষ্টিনন্দন ফল বাগান স্কুলের ছাদে

স্কুলের ছাদে ফলের বাগান করা যে নানা ক্ষেত্রে লাভজনক- তার প্রমাণ রেখেছে চরফ্যাশনের মাঝের চর সরকারি প্রাথমিক বিদ্যালয়। এই স্কুলের ছাদে সারি সারি ড্রাম আর মাটির টবে বেড়ে উঠা গাছের ডালে ঝাঁকে ঝাঁকে ঝুলছে নানা প্রজাতির ফল, ফুল আর সবজি।

এ বাগান যেমন দর্শনার্থীদের মনোরঞ্জন করছে, তেমন শোভিত বাগান দেখতে ভিড়ও জমাচ্ছেন উৎসাহী মানুষ। বিশেষ করে নিজেদের হাতে গড়া বিদ্যালয়ের বাগানে কমলা, মালটা, আঙ্গুরের মতো ফল পেয়ে শিশুরাও সীমাহীন আনন্দে  ভাসছে। এতে করে বদলে গেছে স্কুলের দৃষ্টিনন্দন এবং প্রকৃতিক পরিবেশ। অবসরে শিশুরা বাগানে খেলাধুলা থেকে পরিচর্যার কাজও করতে পারছে। উপজেলা সদর থেকে ৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তেঁতুলিয়া পাড়ের গ্রাম মাঝের চর। এ গ্রামের  মধ্যাঞ্চলেই মাঝের চর সরকারি প্রাথমিক বিদ্যালয়। আছে দুটি দ্বিতল ভবন। একটি ভবনের ছাদে ফল, ফুল আর ওষুধি বৃক্ষের  বাগান এবং আরেক ভবনের ছাদে করা হয়েছে সবজি বাগান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাকি খানম  জানান, গত বছরের জুন-জুলাই মাসে ছাদবাগান সৃজন শুরু করা হয়। শিক্ষকদের উদ্যোগে বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল সদস্যরা ‘সবুজ প্রকল্প’ নামে এই বাগান সৃজন করেছে। বর্তমানে বাগানের গাছে গাছে শোভা পাচ্ছে আম, ছাবেদা, কাগজি লেবু, কমলা, মালটা, আমড়া, কামরাঙ্গা, জলপাই, পেয়ারা, আঙ্গুর এবং লিচু ফল। সবজি বাগানে ক্ষেত মরিচ, বোম্বাই মরিচ, বেগুন আর পেঁপে চাষ করা হয়েছে। এছাড়াও চার জাতের গোলাপসহ ৩০ প্রজাতির ফুল এবং ১০ প্রজাতির ওষুধি গাছ আছে এ বাগানে। ছাদবাগান সৃজনে ব্যয় হয়েছে প্রায় ৬১ হাজার টাকা।

বিদ্যালয়ের ছাদে দৃষ্টিনন্দন এই বাগানের উদ্যোক্তা বিদ্যালয়ের শিক্ষকরা জানান, শুরুতে নিজেদের অর্থে বাগান সৃজন করা হয়। এরপর সবার উৎসাহ আর অনুপ্রেরণায় বিদ্যালয় কর্তৃপক্ষ চলতি বর্ষা মৌসুমে সৃজিত বাগান সম্প্রসারণের কাজ হাতে নেয়। উপজেলা শিক্ষা অফিসার আবদুস সালাম বলেন, বিদ্যালয় ছাদে বাগান একটি প্রশংসনীয় ও অনুকরণীয় প্রচেষ্টা। দ্বীপ ভোলাসহ বিভিন্ন উপজেলার শিক্ষকরা দৃষ্টিনন্দন এই বাগানটি পরিদর্শন করে নিজ নিজ এলাকার বিদ্যালয়গুলোতে এমন বাগান করার পরিকল্পনা করছেন।

সর্বশেষ খবর