বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা
ডিসিদের উদ্দেশে রাষ্ট্রপতি

অতি উৎসাহী হয়ে বিব্রতকর কিছু করবেন না

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, অতি উৎসাহী হয়ে এমন কিছু করবেন না, যাতে সরকার ও আমলাতন্ত্রকে বিব্রতকর অবস্থার মধ্যে পড়তে হয়।

তিন দিনের জেলা প্রশাসকদের সম্মেলনের দ্বিতীয় দিনে গতকাল তারা বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলে তিনি এ আহ্বান জানান। বঙ্গভবনের দরবার হলের এই অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, সিলেটের বিভাগীয় কমিশনার মোছাম্মাৎ নাজমানারা খানুম, নওগাঁর জেলা প্রশাসক মো. আমিনুর রহমান বক্তব্য রাখেন। রাষ্ট্রপতি সব জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের সঙ্গে ছবি তোলেন। তিনি জেলা প্রশাসকদের উদ্দেশে বলেন, আপনারা প্রজাতন্ত্রের কর্মচারী, আপনারা অত্যন্ত দায়িত্বশীল ও সম্মানজনক পদে অধিষ্ঠিত। তাই দায়িত্ব পালনে অত্যন্ত সচেতন ও কৌশলী হতে হবে। ভয়ভীতি, প্রলোভন, অনুরাগ বা বিরাগের ঊর্ধ্বে উঠে দেশ ও জনগণের স্বার্থে দায়িত্ব পালন করতে হবে। তিনি বলেন, মনে রাখতে হবে প্রশাসন এখন উন্নয়নমুখী, গণমুখী। তাই পুরাতন আমলাতান্ত্রিক ধ্যান-ধারণা ছেড়ে দেশ ও জনগণের সেবক হিসেবে দায়িত্ব পালন করবেন এবং জনগণের স্বার্থকে অগ্রাধিকার দেবেন। সরকারি কর্মচারীদের বেতন ‘বহুলাংশে’ বৃদ্ধি পাওয়ার বিষয়টি তুলে ধরে দুর্নীতি থেকে দূরে থাকার আহ্বান জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, যে কোনো মূল্যে দুর্নীতি রোধ করতে হবে এবং যারা দুর্নীতির সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক কঠোর শাস্তির ব্যবস্থা নিতে হবে।

নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে হবে : ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে গতকাল বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের জানান, ডিসিদের সঙ্গে বৈঠকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সবসময় স্বাভাবিক রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সবসময় স্বাভাবিক রাখতে ও মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছি।’ এদিকে সকালে প্রথম অধিবেশনে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবরা ডিসিদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়সংক্রান্ত কার্য অধিবেশন শেষে মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেন, ‘দেশের সব জেলায় পর্যায়ক্রমে প্রবাসীকল্যাণ ব্যাংকের শাখা এবং জনশক্তি ও কর্মসংস্থান অফিস স্থাপন করা হবে।’ দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত বৈঠক শেষে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘ডিসি সম্মেলন নতুন কিছু নয়, এটি সরকারের একটি রুটিন ওয়ার্ক। ডিসি সম্মেলন সরকার ও মাঠপর্যায়ের প্রশাসনের মধ্যে একটি সেতুবন্ধ তৈরি করে।’ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত অধিবেশন শেষে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি সাংবাদিকদের বলেন, ‘নারী ও শিশুর প্রতি যেন কোনো সহিংসতা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।’

দেশের কোথাও বন্যা নেই : দেশের কোথাও বন্যা নেই— উল্লেখ করে পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, বন্যা অর্থে যেটা আমরা বোঝাই, সেই বন্যা এখন কোথাও হয়েছে বলে আমার জানা নেই। ভারতে বন্যা হয়েছে, লোকও মারা গেছে। বাংলাদেশে কিন্তু সে রকম ঘটনা ঘটেনি।

মন্ত্রী গতকাল জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি উল্লেখ করেন, জলাবদ্ধতা আর বন্যার পার্থক্য সবাইকে বুঝতে হবে। সাধারণত বড় বন্যা হয় যখন যমুনার পানি, পদ্মার পানি এবং মেঘনার পানি একসঙ্গে বাড়ে।

তিনি আগস্টে বড় ধরনের বন্যার আশঙ্কা ব্যক্ত করে বলেন, আগস্টের তৃতীয় সপ্তাহে বড় বন্যার আশঙ্কা রয়েছে। এটি মোকাবিলায় পানি উন্নয়ন বোর্ডকে (পাউবো) প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছি। জেলা প্রশাসনকে সতর্ক থেকে ব্যবস্থা গ্রহণ এবং বন্যার আগে বাঁধগুলো মেরামত করার নির্দেশনা দিয়েছি। তিনি আরও বলেন, নদী ভাঙন রোধে এখন থেকে মন্ত্রণালয়ের যে বরাদ্দ থাকে তার অর্ধেক ব্যয় করা হবে নদী শাসন কাজে। এ জন্য কর্মপরিকল্পনা প্রস্তুতে ডিসিদের নির্দেশ দিয়েছি।

সর্বশেষ খবর