বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০১৭ ০০:০০ টা

অবৈধ বাংলাদেশি নিয়ে কড়া বার্তা ইউরোপীয় কমিশনের

প্রতিদিন ডেস্ক

ইতালি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফিরিয়ে না আনলে বাংলাদেশের নাগরিকদের ভিসার ওপর বিধিনিষেধ আরোপের হুমকি দিয়েছে ইউরোপীয় কমিশন। ভূমধ্যসাগরে অভিবাসন-সংকট সমাধানে ইতালিকে বাড়তি ১০০ মিলিয়ন ইউরো দেওয়ার অঙ্গীকার করার সময় বাংলাদেশের জন্য এই সতর্কতা উচ্চারণ করেছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ ক্লদ জাঙ্কার। ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমসে গত মঙ্গলবার প্রকাশিত এক খবরে এ কথা বলা হয়েছে।

সূত্র জানায়, এ বছরের প্রথম ছয় মাসে ডিঙি নৌকায় ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ৯৩ হাজারের বেশি অভিবাসী ইতালিতে প্রবেশ করেছেন। গত বছরের তুলনায় অবৈধ অভিবাসীর এই হার ৬ শতাংশ বেশি।

ইউরোপ থেকে অবৈধ বাংলাদেশিদের ফিরিয়ে আনতে এক বছর ধরে বাংলাদেশকে তাগাদা দিচ্ছে ইইউ। ওই লোকজনকে ফিরিয়ে আনতে গত বছর একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) বা মানসম্মত পরিচালনা পদ্ধতির খসড়া বাংলাদেশকে প্রস্তাব করেছে ইইউ। ওই কর্মপ্রক্রিয়া চূড়ান্ত না হওয়ায় ইইউ এ মাসের মধ্যে সেটি করার জন্য চাপ দিচ্ছে। বাংলাদেশ অবৈধ লোকজনকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চূড়ান্ত করার সিদ্ধান্ত নিলেও ৩১ জুলাইয়ের মধ্যে তা করা সম্ভব নয় বলে মনে করে। বিস্তারিত কোনো পরিসংখ্যান না দিলেও গত এপ্রিলে ঢাকা সফরের সময় ইইউ প্রতিনিধিদল ইউরোপে ৮০ হাজার অবৈধ বাংলাদেশির উপস্থিতির কথা বলেছিল।

সর্বশেষ খবর